ক্রিকেটারদের বেতন বাড়ল

জাতীয় দলের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন বাড়ানো হয়েছে। পাঁচ ক্যাটাগরির ক্রিকেটারদের নতুন এই বেতন কাঠামোর মধ্যে অন্তর্ভূক্ত করা হয়েছে। একই সঙ্গে তাদে ম্যাচ ফিও বাড়ানো হয়েছে।

শনিবার ২২ এপ্রিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কার্যনির্বাহী কমিটির সভা শেষে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি জানান, ক্রিকেটারদের বেতন এবং ম্যাচ ফি দুটোই বাড়ানো হয়েছে। বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটারদের মধ্যে পাঁচটি ক্যাটাগরিতে নতুন বেতন কাঠামো নির্ধারণ করা হয়েছে। এদের মধ্যে রয়েছেন এ-প্লাস, এ, বি,সি ও ডি ক্যাটাগরির ক্রিকেটাররা। নতুন নির্ধারিত বেতনের হিসেবে আগে যেখানে ‘এ’ প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা পারিশ্রমিক পেতেন আড়াই লাখ টাকা, এখন সেখানে তারা পারিশ্রমিক পাবেন ৪ লাখ টাকা।

‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক পূর্বের ২ লাখ টাকার স্থলে এখন পাবেন ৩ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা দেড় লাখ টাকার স্থলে পাবেন ২ লাখ টাকা। ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ১ লাখ টাকার স্থলে দেড় লাখ টাকা। আর ‘ডি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা ৭৫ হাজার এর স্থলে পাবেন ১ লাখ টাকা।

পারিশ্রমিক ছাড়াও বাড়ানো হয়েছে ক্রিকেটারদের ম্যাচ ফি। টেস্ট ক্রিকেটে ম্যাচ প্রতি ক্রিকেটারদের আগে যেখানে দেওয়া হতো ২ লাখ টাকা, এখন সেখানে দেওয়া হবে সাড়ে তিন লাখ টাকা। এছাড়া ওয়ানডে ক্রিকেটে ১ লাখ টাকার স্থলে ম্যাচ ফি বাড়িয়ে করা হয়েছে ২ লাখ ঠাকা। আর টি২০ ক্রিকেটের ম্যাচ ফি ৭৫ হাজার টাকার পরিবর্তে বাড়িয়ে দেওয়া হবে ১ লাখ ২৫ হাজার টাকা।

আজকের বাজার: আরআর/ ২২ এপ্রিল ২০১৭