ক্রয় কমিটিতে ৯ বিদ্যুৎকেন্দ্রের প্রস্তাব: তালিকায় শাহজিবাজার, কনফিডেন্স, সামিট, ওরিয়ন

নতুন করে আরও ৯টি বিদ্যুৎকেন্দ্রের প্রাথমিক অনুমোদ দিয়েছে সরকার। এসব কেন্দ্রের সম্মিলিত উৎপাদনক্ষমতা হবে প্রায় ১৮০০ মেগাওয়াট। বিষয়টি চুড়ান্ত করেতে আজ বুধবার মন্ত্রিসভার ক্রয় সংক্রান্ত কমিটিতে উঠছে। বিদ্যুৎ মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, ক্রয় সংক্রান্ত কমিটি এটি অনুমোদন দিলে বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য লেটার অব ইনটেন্ট (এলওআই) দিবে বাংলাদেশ পাওয়ার ডেভলপমেন্ট বোর্ড (বিপিডিবি)।

এর আগে গত ২৬ জুলাই বিদ্যুৎকেন্দ্রের প্রস্তাবদাতাদের সঙ্গে প্রথম পর্যায়ের বৈঠক শেষ করে বিদ্যুৎ মন্ত্রণালয় গঠিত কারগরি কমিটি। তার ভিত্তিতে কমিটি ৯টি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য বরাদ্দপত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। সেই কেন্দ্রগুলো আজ ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির বৈঠকে উঠছে।

যেসব কোম্পানির প্রস্তাব অনুমোদন করা হয়েছে, তার মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত কয়েকটি কোম্পানি অথবা তাদের সহযোগী প্রতিষ্ঠান রয়েছে।

১৮শ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে ফার্নেস অয়েল ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে। বাকি ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে ডিজেল ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র।

সূত্র জানিয়েছে, পরবর্তী ধাপে আরও কয়েকটি বিদ্যুৎকেন্দ্র বরাদ্দ দেওয়া হতে পারে। কারণ সরকার আগামী গ্রীষ্মকালের আগেই বেসরকারি খাতের মাধ্যমে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে চায়। তবে ওই কেন্দ্রগুলো স্থাপনের জন্য ফের প্রস্তাব আহ্বান করা হবে, না-কি ইতোমধ্যে প্রাপ্ত প্রস্তাবগুলো নিয়ে আলোচনা করবে মন্ত্রণালয়, তা এখনও চূড়ান্ত হয়নি।

জানা গেছে, বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও পরিচালনায় যেসব কোম্পানির অতীত রেকর্ড ভালো মূলত তাদেরকেই অগ্রাধিকার দিয়েছে কমিটি। তবে তার মধ্যে কয়েকটি অদক্ষ ও দুর্বলমানের কোম্পানির প্রস্তাবও আছে বলে জানিয়েছে বিদ্যুৎ মন্ত্রণালয়ের অপর একটি সূত্র। অন্যদিকে কনফিডেন্স নামের কোম্পানিটি মাত্র কিছুদিন আগে ২টি বিদ্যুৎকেন্দ্র বরাদ্দ পেয়েছে।

সূত্র জানিয়েছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ার আশুগঞ্জে ১৫০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমতি পেতে যাচ্ছে। কনফিডেন্স সিমেন্টের সহযোগী প্রতিষ্ঠান কনফিডেন্স পাওয়ারকে দেওয়া হচ্ছে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন। এটি স্থাপিত হবে বগুড়ায়।

সামিট গ্রুপকে গাজীপুরের কড্ডায় ৩০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দেওয়া হচ্ছে। ওরিয়ন গ্রুপ পাচ্ছে ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। এটি স্থাপিত হবে খুলনায়।

দেশ এনার্জি চাঁদপুরে স্থাপন করবে ২০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র। এ্যাকর্ন পাওয়ার পাচ্ছে ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন।

উল্লেখিত কোম্পানিগুলো ফার্নেস অয়েল ভিত্তিক প্ল্যান্ট স্থাপন করবে। প্রকল্প ভেদে বিদ্যুতের দাম পড়বে প্রতি ইউনিট ১০ দশমিক ৫০ সেন্ট থেকে ১০ দশমিক ৬৫ সেন্ট।

ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর মধ্যে এ্যাকর্ন দাউদকান্দিতে ৩০০ মেগাওয়াট, এগ্রিকো কেরানিগঞ্জে ২০০ মেগাওয়াট ও এপিআর ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে।

আজকের বাজার: এলকে/এলকে ০৯ আগস্ট ২০১৬