ক্লাসেনের সেঞ্চুরিতে জয় দিয়ে শুরু দক্ষিণ আফ্রিকার

ডান-হাতি ব্যাটসম্যান হেনরিচ ক্লাসের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। গতরাতে অনুষ্ঠিত সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ৭৪ রানে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা। পার্লে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের প্রথম বলেই প্যাভিলিয়নে ফিরেন দক্ষিণ আফ্রিকার ওপেনার ও অভিষেক ম্যাচ খেলতে নামা জানেমান মালান। শুরুর ধাক্কাটা সামাল দেয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন অধিনায়ক কুইন্টন ডি কক ও তেম্বা বাভুমা। ছোট-ছোট ইনিংস খেলে বিদায় নেন তারা। ডি কক ১৫ ও বাভুমা ২৬ রান করে আউট হলে ৪৮ রানে ৩ উইকেট হারাতে হয় দক্ষিণ আফ্রিকাকে।

তবে চতুর্থ উইকেটে ৭৮ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরার পথ দেখান অভিষেক ম্যাচ খেলতে নামা কাইল ভেরিনি ও ক্লাসেন। ৪৮ রান করে ভেরিনি ফিরলেও, পঞ্চম উইকেটে ক্লাসেন-ডেভিড মিলার ১৩০ বলে ঝড়ো ১৪৯ রানের জুটি গড়েন। এই জুটির কল্যাণেই ৭ উইকেটে ২৯১ রানরে বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ৭০ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৬৪ রান করেন মিলার। তবে ১১৪ বলে ১২৩ রানে অপরাজিত থাকেন ক্লাসেন। ১৫ ম্যাচে এসে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পাওয়া ক্লাসেন ৭টি চার ও ৩টি ছক্কা দিয়ে নিজের ইনিংস সাজান। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ৩টি ও স্টার্ক ২টি উইকেট নেন।

জবাবে দলকে ভালো শুরু এনে দিতে পারেননি অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ৪৯ রানের মধ্যে বিদায় নেন তারা। ওয়ার্নার ২৫ ও ফিঞ্চ ১০ রান করেন। এরপর ৮৪ রানের জুটি গড়েন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন। স্মিথ ৭৬ ও লাবুশানে ৪১ রান করেন। কিন্তু পরের দিকের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে না পারায় ম্যাচ হারের স্বাদ পেতে হয় অস্ট্রেলিয়াকে। ৪৫ দশমিক ১ ওভারে ২১৭ রানেই অলআউট হয় অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডি ৩টি, এনরিখ নর্টি-তাবরাইজ শামসি ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ক্লাসেন।
আগামী ৪ মার্চ ব্লুমফন্টেইনে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান