খালেদার ১১ মামলার পরবর্তী তারিখ ২২ মে

রাষ্ট্রদ্রোহ ও নাশকতার মোট ১১ মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ২২ মে হাজির হওয়ার জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

এসব মামলায় মঙ্গলবার,২৫এপ্রিল খালেদা জিয়ার আদালতে হাজির হওয়ার কথা থাকলেও অসুস্থতাজনিত কারণে তিনি আদালতে উপস্থিত হননি। পরে তার আইনজীবিদের সময় আবেদনের প্রেক্ষিতে শুনানির এ নতুন তারিখ ধার্য্য করেন ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা।

খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার জানান, খালেদা জিয়ার বিরুদ্ধে ১১টি মামলা হলো- দারুস সালাম থানার নাশতার আট মামলা, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানার দুটি মামলা।

১১ মামলার মধ্যে যাত্রাবাড়ী থানার একটি হত্যা মামলায় অভিযোগপত্র আমলে গ্রহণের জন্য এবং অপর ১০ মামলায় অভিযোগ গঠনের জন্য আদালতে দিন ধার্য রয়েছে।

মামলাগুলোর মধ্যে রাষ্ট্রদ্রোহের একটি এবং নাশকতার ১০টি মামলা রয়েছে। এর মধ্যে রয়েছে রাজধানীর দারুস সালাম থানার নাশকতার আটটি, যাত্রাবাড়ী থানায় নাশকতার দুটি ও রাষ্ট্রদ্রোহের একটি মামলা।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে গত বছর ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলাটি দায়ের করা হয়।

ওই দিন খালেদা জিয়া বলেন, ‘তিনি (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না।’

এদিকে যাত্রাবাড়ী থানার মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রোলবোমা হামলা চালানো হয়। এতে বাসের ২৯ যাত্রী দগ্ধ হন। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে ১ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় মারা যান নূর আলম (৬০) নামে এক যাত্রী।

এ ঘটনায় ২০১৫ সালের ২৪ জানুয়ারি খালেদা জিয়াকে হুকুমের আসামি করে যাত্রাবাড়ী থানায় মামলা করেন থানার উপ-পরিদর্শক (এসআই) কে এম নুরুজ্জামান। ওই বছরের ৬ মে খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন ডিবি পুলিশের পরিদর্শক বশির আহমেদ।

অন্যদিকে ২০১৫ সালে দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে আটটি মামলা দায়ের করা হয়। এই আট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আসামি করা হয়।

গত বছরের বিভিন্ন সময়ে মামলাগুলোর অভিযোগপত্র দাখিল করে পুলিশ। সবগুলো মামলায় খালেদা জিয়াকে পলাতক দেখিয়ে, তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করা হয়। পরে খালেদা জিয়া মামলাগুলোয় আত্মসমর্পণ করে জামিন নেন।

আজকের বাজার:এসআর/এলকে/২৫এপ্রিল,২০১৭