গণপরিবহণে নৈরাজ্য বন্ধের দাবিতে যাত্রী অধিকার আন্দোলনের কর্মসূচি ঘোষণা

গণপরিবহনে সিটিং সার্ভিসের নামে যাত্রীদের থেকে দ্বিগুণ ভাড়া আদায়সহ সীমাহীন হয়রানির প্রতিবাদে আগামীকাল রেববার থেকে ১৫ দিনব্যাপী জনসংযোগ ও গণস্বাক্ষর অভিযান কর্মসূচী ঘোষণা করেছে যাত্রী অধিকার আন্দোলন।

শনিবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে যাত্রী অধিকার আন্দোলনের আহ্বায়ক কেফায়েত শাকিল ও যুগ্ম আহ্বায়ক অন্তু মুজাহিদ বলেন, সরকার গণপরিবহনের নৈরাজ্য ও যাত্রী হয়রানি বন্ধের জন্য সরকার জণগণের কাছে কিছুদিন সময় চেয়েছিল। কিন্তু এর মাঝে দীর্ঘ সময় পার হলেও কোনো প্রকার ব্যবস্থা নিতে না দেখে আমার হতাশ হয়েছি।

তারা বলেন, সংশ্লিষ্ট কতৃপক্ষ গণপরিবহনে ভাড়া নিয়ে কোনোপ্রকার ব্যবস্থা না নেয়ায় পরিবহনগুলো আরো বেপরোয়া হয়ে উঠেছে। তারা নিয়মিত বাড়তি ভাড়া আদায়, অতিরিক্ত যাত্রী বহন ও যাত্রীদের মারধোরসহ নানা নৈরাজ্য করে যাচ্ছে যা দেখেও না দেখার ভান করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গণপরিবহনে হয়রানি বন্ধ না হওয়ায় উদ্বেগ প্রকাশ করে তারা বলেন, বিআরটিএ গণপরিবহনগুলোর লাগাম ধরতে না পেরে নিরব ভূমিকা পালন করছে যা কখনোই কাম্য নয়। বিআরটিএ ব্যবস্থা না নিলে জনগণ যদি রুখে দাঁড়ায় এতে উদ্ভুত পরিস্থিতির দায় তাদেরই নিতে হবে।

এসময় তারা সংগঠনের পক্ষ থেকে ঘোষিত ৮ দফা বাস্তবায়নে ১৫ দিনব্যাপী জনসংযোগ ও গণস্বাক্ষর অভিযান কর্মসূচি ঘোষণা করেন। এবং এ কর্মসূচি বাস্তবায়নে রাজধানীবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান।

শিগগিরই গণপরিবহনের নৈরাজ্য বন্ধে ব্যবস্থা নেয়া না হলে যাত্রী অধিকার আন্দোলন সাধারণ যাত্রীদের নিয়ে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে বলেও হুঁশিয়ারিও দেন তারা।

আজকের বাজার : আরআর / এমএম / ৯ সেপ্টেম্বর ২০১৭