গভীর বিভক্তিতে পড়তে যাচ্ছে যুক্তরাষ্ট্র : হিলারি

এবারের মার্কিন নির্বাচন দেশকে গভীর বিভক্তিতে ফেলে দিয়েছে। ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর প্রথমবারের মতো প্রকাশ্যে এসে হিলারি ক্লিনটন এ কথা বলেন।
বুধবার ওয়াশিংটনে এক অনুষ্ঠানে ডেমোক্রেট দলের সাবেক এ প্রার্থী বলেন, ‘বিশ্বের বৃহত্তম এ দেশ প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে বিভাজিত হয়ে পড়েছে।’
তিনি আরো বলেন, গত এক সপ্তাহে অনেক লোকই নিজেকে নিজে প্রশ্ন করেছে, এই কি আমেরিকা আমরা যেমনটা ভেবেছিলাম। এই নির্বাচন দেশকে গভীর বিভাজনে ফেলে দিয়েছে। কিন্তু শুনুন আমি বলছি, আমেরিকা তা কাটিয়ে উঠবে।
সুবিধাবঞ্চিত শিশুদের স্বার্থে এগিয়ে আসা অ-লাভজনক প্রতিষ্ঠান চিলড্রেন’স ডিফেন্স ফান্ডের একটি অনুষ্ঠানে অংশ নিতে এসে তিনি এসব কথা বলেন।
এ সংগঠন গড়ে ওঠার ক্ষেত্রে অবদান রাখার জন্য অনুষ্ঠানে তাকে সম্মানিত করা হয়। ১৯৭০ সালে একজন তরুণ আইনজীবী হিসেবে প্রথম তিনি এই সংগঠনের জন্য কাজ শুরু করেন। পরে তিনি এ প্রতিষ্ঠানের পরিচালনা বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
হিলারি বলেন, আমি স্বীকার করবো এভাবে জনসম্মুখে আসা আমার জন্য খুব একটা সহজ বিষয় ছিল না। কারণ মাত্র গত সপ্তাহের কিছু সময় ধরে আমি কেবলি ভেবেছি ভালো বই কিংবা কুকুর নিয়ে বাড়িতেই পড়ে থাকবো। কখনই বাড়ি থেকে বেরুবো না।
হিলারি বলেন, দেশের প্রতি বিশ্বাস রাখুন, মূল্যবোধের জন্য সংগ্রাম করুন তাহলে কখনোই হতাশ হবেন না।
তিনি আরো বলেন, এ অনুষ্ঠানে আসা দর্শকদের অনেকেই নির্বাচনের এমন ফলাফলে গভীরভাবে হতাশ হয়েছেন।
সুবিধাবঞ্চিত শিশুদের প্রতি সহযোগিতা অব্যাহত রাখাতে দর্শকদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় বিভিন্ন প্রতিশ্রুতির অন্যতম ছিল অবৈধ অভিবাসিদের দেশ থেকে বের করে দেয়া। তবে তিনি বক্তব্য দেয়ার সময় রিপাবলিকান দলের তার সাবেক প্রতিদ্বন্দ্বীর নাম উল্লেখ করেননি।
তিনি বলেন, ট্রাম্পের এমন প্রতিশ্রুতির পর নেভাদায় ছোট এক শিশু আমাকে বলে সে অনেক আতংকিত। কারণ তার বাবা-মাকে দেশে ছেড়ে চলে যেতে হবে। এই বলে সে কেঁদে ফেলে। যুক্তরাষ্ট্রে তার মতো আজ অনেক শিশু আতংকিত।