গিল-মোহিত নৈপুন্যে মুম্বাইকে বিদায় করে ফাইনালে গুজরাট ; প্রতিপক্ষ চেন্নাই

ওপেনার শুভমান গিলের বিধ্বংসী সেঞ্চুরি ও পেসার মোহিত শর্মার দুর্দান্ত বোলিং নৈপুন্যে মুম্বাই ইন্ডিয়ান্সকে বিদায় করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স। গতরাতে টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফাইয়ারে গুজরাট ৬২ রানে হারিয়েছে মুম্বাইকে। ৬০ বলে ১২৯ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন গিল। বল হাতে ১০ রানে ৫ উইকেট নেন মোহিত। ফাইনালে  গুজরাটের প্রতিপক্ষ  মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস।
আহমেদাবাদে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে গুজরাট। উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাকে নিয়ে ৩৮ বলে ৫৪ রানের সূচনা করেন গিল। ১৬ বলে ১৮ রান করে মুম্বাই স্পিনার পিযুষ চাওলার শিকার হন ঋদ্ধি। দ্বিতীয় উইকেটে সাই সুদর্শনের সাথে ৬৪ বলে ১৩৮ রান যোগ করেন গিল। এই জুটিতেই ৪৯ বলে এই মৌসুমে তৃতীয় সেঞ্চুরি করেন  গিল। সর্বশেষ চার ম্যাচে তিনটি সেঞ্চুরি করলেন তিনি।
১৭তম ওভারে দলীয় ১৯২ রানে গিলকে থামান  পেসার আকাশ মাধওয়াল। ৭টি চার ও ১০টি ছক্কায় ৬০ বলে ১২৯ রান করেন গিল। এই ইনিংস খেলার পথে এবারের আসরে এ পর্যন্ত সর্বোচ্চ ৮৫১ রান করেন   গিল। আইপিএল ইতিহাসে চতুর্থ ক্রিকেটার হিসেবে এক আসরে ৮শ বা তার বেশি রানের নজির গড়লেন গিল। এর আগে এক আসরে ৮শ বা তার বেশি রান করেছিলেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার ও জস বাটলার।
গিল ফেরার পর সুদর্শন ৩১ বলে ৪৩ ও অধিনায়ক হার্ডিক পান্ডিয়া ১৩ বলে অপরাজিত ২৮ রান করেন। এতে ২০ ওভারে ৩ উইকেটে ২৩৩ রানের পাহাড় পড়ে গুজরাট।
জবাবে ২১ রানের মধ্যে দুই ওপেনার নেহাল ওয়াহধেরা ও অধিনায়ক রোহিত শর্মাকে হারিয়ে চাপে পড়ে মুম্বাই। এরপর অস্ট্রেলিয়ার ক্যামেরুন গ্রিন ২০ বলে ৩০ ও তিলক ভার্মা ১৪ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৩ রানে আউট হন। এক প্রান্ত আগলে মারমুখী মেজাজে হাফ-সেঞ্চুরি তুলে মুম্বাইয়ের জয়ের আশা বাঁচিয়ে রাখেন সূর্যকুমার যাদব।
১৫তম ওভারে প্রথমবারের মত আক্রমনে এসে মুম্বাইয়ের ব্যাটিং লাইন-আপে ধস নামান মোহিত। এতে ১০ বল বাকী থাকতে ১৭১ রানে অলআউট হয় মুম্বাই। বল হাতে মাত্র ১৪ ডেলিভারিতে ১০ রানে ৫ উইকেট নেন মোহিত। টি-টোয়েন্টিতে এটিই ক্যারিয়ার সেরা বোলিং মোহিতের। মুম্বাইয়ের পক্ষে ৩৮ বলে সর্বোচ্চ ৬১ রান করেন সূর্য। ম্যাচ সেরা হন গিল।
আগামীকাল আহমেদাবাদে আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে গুজরাট।