গিয়ের্মোর ইউএফও দেখা

সায়েন্স ফিকশন ও অ্যাডভেঞ্চারধর্মী সিনেমার জন্য বিখ্যাত গিয়ের্মো দেল তোরো। ‘প্যান’স ল্যাবিরিন্থ’, ‘হেলবয়’, ‘প্যাসিফিক রিম’, ‘দ্য শেপ অফ ওয়াটার’সহ বিভিন্ন সিনেমায় ভিন্ন ধাঁচের গল্প নিয়ে হাজির হয়েছিলেন তিনি।

এবার এক সাক্ষাৎকারে নিজের জীবনের বিভিন্ন আধিভৌতিক অভিজ্ঞতা নিয়ে কথা বললেন এই মেক্সিকান পরিচালক।
সম্প্রতি হলিউড রিপোর্টারকে দেওয়া সাক্ষাৎকারে দেল তোরো বলেন, ‘শুনতে পুরো পাগল মনে হলেও, আমি সত্যি সত্যিই ইউএফও দেখেছিলাম। সেটার নকশা একেবারে জঘণ্য ছিল।’

তিনি ও তার এক বন্ধু নির্জনে বিয়ার খেতে খেতে তারা দেখার জন্য গুয়াদালাজারা অঞ্চলে গেলে ইউএফও দেখতে পান বলে জানিয়েছেন দেল তোরো।
তারা যখন অন্ধকারে বসে ছিলেন তখন দিগন্তে একটি আলোকে খুব দ্রুত গতিতে ছুটে যেতে দেখেন। তারা সেটির দিকে আলো মারলে ও হর্ন দিলে সেটি ১ হাজার মিটার দূর থেকে এক সেকেন্ডেরও কম সময়ে তাদের দিকে ছুটে আসে।

ওই ঘটনাকে তার জীবনের সবচেয়ে ভীতিকর অভিজ্ঞতা বলে বর্ণনা করেন ‘হেলবয়’ পরিচালক। তবে তার দেখা ইউএফওটি দেখতে খুবই গতানুগতিক ও বাজে ধরনের ছিল বলে মন্তব্য করেন দেল তোরো।
এমনকি তিনি ও তার বন্ধু প্রাণভয়ে পালানোর সময়ও ইউএফওটির আকর্ষণহীন গঠন তাদের চোখে পড়ে।
সাধারণ মানুষের মত দেল তোরোর মনেও হলিউড ও অন্যান্য দেশের সিনেমায় দেখা ইউএফও-এর নকশা গেঁথে রয়েছিল। তিনি বাস্তবে যে জিনিসটি উড়ে যেতে দেখেছেন সেটির আকৃতি তার ধারণার সঙ্গে মিলিয়ে দেখতে গিয়ে হতাশ হয়েছেন।

দেল তেরো বলেন, ‘ওটা দেখতে এত জঘণ্য ছিল যে, দেখতে একবারে বস্তাপচা একটা ফ্লাইং সসার বা উড়ন্ত চাক্তির মত জিনিস। ওটার বিভিন্ন জায়গায় আলো জ্বলা-নেভা করছিল। আপনারা ইউএফও বলতে যা কল্পনা করেন তা যে ঠিক নয়, সেটা প্রমাণ করতে পারব না, চিন্তা করলে এত দুঃখ হয়!’
‘প্যান’স ল্যাবিরিন্থ’ সিনেমার জন্য দেল তোরো অস্কার পুরস্কার ও কান চলচ্চিত্র উৎসবের পাম ডি অর পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন।
আজকের বাজার: সালি / ২৫ ডিসেম্বর ২০১৭