গোলাপি বলে প্রথম হাফসেঞ্চুরি মুশফিকের

ইডেন গার্ডেন্সে প্রথমবারের মতো দিবারাত্রি টেস্ট খেলছে বাংলাদেশ। ঐতিহাসিক এ টেস্টে লজ্জাজনক হারের শঙ্কায় রয়েছে টাইগাররা। তবে ইনিংস হারের লজ্জা এড়াতে দ্বিতীয় ইনিংসে একাই লড়ছেন মুশফিকুর রহীম।

২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্টের পর এ ম্যাচেও ব্যর্থ হয়েছেন দুই ওপেনার ইমরুল ও সাদমান। এছাড়া মুমিনল ও মিথুনও ব্যর্থতার ধারাবাহিকতা ধরে রেখেছেন। ফলে ১৩ রানেই ৪ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। সেখান থেকে দলের হাল ধরেন মুশফিক ও মাহমুদউল্লাহ।

দ্বিতীয় ইনিংসেও ইনজুরি পিছু ছাড়েনি বাংলাদেশের। প্রথম ইনিংসে ইনজুরির কারণে ম্যাচ থেকে ছিটকে গিয়েছিলেন লিটন ও নাঈম। এবার ইনজুরির শিকার মাহমুদউল্লাহ। দুর্দান্ত খেলতে থাকা মাহমুদউল্লাহ ব্যথা পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন। তিনি খেলেন ৪১ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস। তবে একপাশ আগলে রাখেন মুশফিক। তিনি তুলে নেন ক্যারিয়ারের ২১তম টেস্ট ফিফটি। অন্যদিকে দিবারাত্রির টেস্টে বাংলাদেশের হয়ে প্রথম ফিফটি হাঁকানোর কৃতিত্ব অর্জন করলেন এ ব্যাটসম্যান।

মাহমুদউল্লাহ মাঠ ছেড়ে উঠে গেলে ব্যাটিংয়ে নামেন মেহেদি মিরাজ। তিনি মুশফিককে সঙ্গ দেওয়ার চেষ্টা করেন। তবে দলীয় ১৩৫ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে আউট হন মিরাজ। তিনি করেন ২২ রান। শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৪৩ রান। ৫৫ রান নিয়ে ক্রিজে আছেন মুশফিক, তার সঙ্গী তাইজুলের সংগ্রহ ৬ রান।

আজকের বাজার/আরিফ