গ্লোবাল বিজনেস সামিটে নয়াদিল্লি যাচ্ছেন এফবিসিসিআই বাণিজ্য প্রতিনিধি দল

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় গ্লোবাল বিজনেস সামিট -এ অংশ নিতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) ৬ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধি দল আজ মঙ্গলবার ভারতের উদ্দেশে রওনা হয়েছেন। শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সফরসঙ্গী হিসেবে সফররত এফবিসিসিআই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন এফবিসিসিআই সিনিয়রসহ-সভাপতি শেখ ফজলে ফাহিম।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘গ্লোবাল বিজনেসসামিট’-এর ৪র্থ আসরের উদ্বোধন করবেন। এফবিসিসিআই প্রতিনিধিবৃন্দ সম্মেলনের বিভিন্ন সেশনে অংশ নিবেন এবং বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

সম্মেলনে এবছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘নিউ ইকনোমি, নিউ রুলস’।

উল্লেখ, ভারত ও বিশ্বের অন্যান্য অংশের অর্থনৈতিক অগ্রগতির পথে একটি একক এজেন্ডা গ্রহণের লক্ষ্যে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, নীতিনির্ধারক, চিন্তাবিদ ও কর্পোরেট প্রধানদের একত্রিত করাই এই সম্মেলনের মূল উদ্দেশ্য। বর্তমান প্রেক্ষাপটে সামষ্টিক অর্থনীতিতে প্রধান যে চ্যালেঞ্জ গুলো রয়েছে, আয়োজিত সম্মেলন থেকে সেগুলোর সমাধান দেওয়া এবং টেকসই অর্থনৈতিক উন্নয়নের নকশা প্রণয়ন করা হবে।

দিল্লি সামিটের পাশাপাশি এফবিসিসিআই সিনিয়রসহ-সভাপতি মুম্বাই-এ অনুষ্ঠেয় গ্লোবাল ইকনোমিক সামিটেও অংশ নিবেন। শেখ ফজলে ফাহিম এ সম্মেলনে ‘বাংলাদেশ: সাম্প্রতিক উন্নয়ন এবং সৃষ্ট সুযোগসমূহ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন। এফবিসিসিআই সহ-সভাপতি অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিবৃন্দের সঙ্গে বৈঠকে মিলিত হবেন এবং বাংলাদেশে তাদের বিনিয়োগ আকর্ষণে উদ্যোগ গ্রহণ করবেন। ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মুম্বাই এবং অলইন্ডিয়া এসোসিয়েশন অব ইন্ডাস্ট্রিজ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

এফবিসিসিআই প্রতিনিধিদলে সংগঠনের পরিচালক মিসেস প্রীতি চক্রবর্তী, রেজাউল করিম রেজনু, সালাহ উদ্দিন আলি আহমদ, খায়রুল হুদা চপল এবং এস. এম. জাহাঙ্গির হোসেনও রয়েছেন। সম্মেলন শেষে এফবিসিসিআই প্রতিনিধিদল আগামি ২৫ ফেব্রুয়ারি ঢাকায় ফিরবেন বলে আশা করা হচ্ছে।