চট্টগ্রামে আগের দরের তেল নতুন দামে বিক্রি, জরিমানা

আগের দরে কেনা খোলা সয়াবিন ও পাম অয়েল তেল মজুদ রেখে অনিয়মের মাধ্যমে নতুন দরে বিক্রির অভিযোগে চট্টগ্রামের কর্নেল হাটের জামাল অ্যান্ড ব্রাদার্স এবং বিনিময় স্টোরকে ৮০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিকার অধিদপ্তর। একইসঙ্গে সয়াবিন, পাম ওয়েল আগের দামে বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে।
বুধবার (১১ মে) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অধিদপ্তর এ অভিযান পরিচালনা করে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিকার অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, কর্নেল হাট বাজারে জামাল অ্যান্ড ব্রাদার্স নামে একটি দোকান আগের ক্রয় করা খোলা সয়াবিন ও পাম ওয়েল নতুন দামে বিক্রির উদ্দেশ্যে চার হাজার লিটার মজুত করে রেখেছিল। তারা নতুন দামে পুরোনো তেল বিক্রিও করছিল। এজন্য প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া তাদের আগের দামে তেল বিক্রির নির্দেশনা দিয়েছি।
একই বাজারে বিনিময় স্টোর নামে আরেকটি দোকানে তেল ছিল না। কিন্তু তাদের গুদামে মেলেছে ১৭০ লিটার তেল, যা তারা ফেব্রুয়ারিতে কিনে রেখেছিল। ক্রেতারা বাড়তি দামে নিতে রাজি হলে গুদাম থেকে তেল এনে দেওয়া হত। এজন্য প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া আমাদের উপস্থিতিতে ১৬০ টাকা কেজিতে ১৭০ লিটার তেল বিক্রি করেছেন দোকানদার।
তিনি আরও বলেন, চট্টগ্রামের হালিশহর এলাকার আর্টিলারি বাজারে মূল্য তালিকা না টাঙানোয় দুই দোকানকে ৪ হাজার করে ৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও বরিশাল ও এসএস স্টোরকে চার হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।