চট্টগ্রামে পুকুর ভরাটের দায়ে এক লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের হাটহাজারীতে পুকুর ভরাটের দায়ে হাসানুজ্জামান (৫৫) নামে এক ব্যক্তিকে এক লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। আজ সোমবার উপজেলার চিকনদন্ডী ইউনিয়নে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম। তিনি এ তথ্য নিশ্চিত করেন।

ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, রোববার চিকনদন্ডী ইউনিয়নে পুরোনো একটি পুকুর ভরাটের বিষয়ে বেশ কয়েকটি অভিযোগ পায় উপজেলা প্রশাসন। এ পরিপ্রেক্ষিতে আজ সোমবার পরিদর্শনে গিয়ে পুকুর ভরাট করার সত্যতা পায় ইউএনও শাহিদুল আলম। এ সময় পুকুরের এক চতুর্থাংশ ভরাট অবস্থায় পাওয়া যায়। পরে মালিকপক্ষের বেশ কয়েকজনের মধ্যে হাসানুজ্জামান (নগরীর আগ্রাবাদের বাসিন্দা) নামক একজনকে পাওয়া যায় এবং জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি পরিবেশ আইন অমান্য করে পুকুর ভরাটের বিষয়টি স্বীকার করেন। সেসময় ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী তাকে ১ লাখ টাকা জরিমানা করেন।

ইউএনও শাহিদুল আলম বলেন, পরিবেশ আইন লঙ্ঘন করে যেকোন কাজের বিরুদ্ধে জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা রয়েছে। বিশেষ করে জলাধার ভরাট, পাহাড় কাটা ও কৃষি জমির টপসয়েল কর্তন। উপজেলা প্রশাসন এই নির্দেশনা বাস্তবায়নে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান