চট্টগ্রাম শহরে করোনায় ৮ জন আক্রান্ত

করোনায় মৃত্যুশূন্য দিনে চট্টগ্রামের ১৫ উপজেলায় নতুন কোনো রোগি শনাক্ত হয়নি। তবে নগরীতে ৮ জনের নমুনায় ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়। সংক্রমণ হার ০ দশমিক ৬৯ শতাংশ।
করোনা সংক্রান্ত চট্টগ্রামের হালনাগাদ পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো আজকের প্রতিবেদনে এ সব তথ্য জানা যায়।
প্রতিবেদনে দেখা যায়, ফৌজদারহাট বিআইটিআইডি ও নগরীর ছয় ল্যাবে গতকাল শুক্রবার চট্টগ্রামের ১ হাজার ১৬০ জনের নমুনা পরীক্ষা করে ৮ জন পজিটিভ পাওয়া যায়। এরা সকলেই শহরের । জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ১ লাখ ২ হাজার ৫৬৩ জন। সংক্রমিতদের মধ্যে শহরের ৭৪ হাজার ২১৫ জন ও গ্রামের ২৮ হাজার ৩৪৮ জন। গতকাল করোনায় শহর ও গ্রামে কারো মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ১ হাজার ৩৩২ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭২৩ জন ও গ্রামের ৬০৯ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ২৩৩ জনের নমুনা পরীক্ষায় ২ জন জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ২৫টি নমুনায় ২টি আক্রান্ত শনাক্ত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭ জনের নমুনার মধ্যে ২ জনের শরীরে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। ইম্পেরিয়াল হাসপাতালে ৩২২ নমুনার মধ্যে ২ টিতে জীবাণুর অস্তিত্ব চিহ্নিত হয়।
এদিকে, গতকাল সবচেয়ে বেশি ৪৭৭ টি নমুনা পরীক্ষা হয় বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে। এ ছাড়া, মেডিকেল সেন্টার হাসপাতালে ৮২ ও এপিক হেলথ কেয়ারে ১৪টি নমুনা পরীক্ষা করা হয়। তিন ল্যাবে ৫৭৩ নমুনার সবগুলোরই নেগেটিভ রেজাল্ট আসে।
এছাড়া, চট্টগ্রাম ভেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ^বিদ্যালয়, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, বিশেষায়িত কভিড-১৯ চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল, বেসরকারি ক্লিনিক ল্যাব এইড ও মেট্রোপলিটন হাসপাতালে কোনো নমুনা পরীক্ষা হয়নি। নমুনা সংগ্রহের একটি কেন্দ্রেও কারো এন্টিজেন টেস্ট করা হয়নি। কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবেও চট্টগ্রামের কোনো নমুনা পাঠানো হয়নি
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ০ দশমিক ৮৬, চমেকহা’য় ৮, চবিতে ২৮ দশমিক ৫৭ ও ইম্পেরিয়াল হাসপাতালে ০ দশমিক ৬২ শতাংশ এবং শেভরন, মেডিকেল সেন্টার হাসপাতাল ও এপিক হেলথ কেয়ারে ০ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।