চন্দ্রপৃষ্ঠের নমুনা নিয়ে পৃথিবীতে ফিরতে প্রস্তুত চীনা মহাকাশযান

চীন সরকার বৃহস্পতিবার ঘোষণা করেছে যে চাঁদে তাদের সর্বশেষ অভিযানে চন্দ্রপৃষ্ঠের নমুনা সংগ্রহ শেষ হয়েছে এবং সেগুলো নিয়ে পৃথিবীতে ফেরত আসার জন্য মহাকাশযানের ভেতরে তা সিল করা হয়েছে।

গত ২৪ নভেম্বর চীনের হাইনান প্রদেশ থেকে আট দশমিক দুই টন ওজনের চীনা চন্দ্রযান চ্যাং’ই-৫ পৃথিবী থেকে যাত্রা করে চাঁদের উদ্দেশ্যে। ১১২ ঘণ্টা উড্ডয়নের পর চন্দ্রযানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে শনিবার। মঙ্গলবার সেটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে।

চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘চাঁদে নমুনা সংগ্রহের কাজ শেষ হয়েছে এবং মহাকাশযানের ভেতরে নমুনাগুলো সিল করে দেয়া হয়েছে।’

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে চাঁদের নমুনা সংগ্রহে মানুষবিহীন মহাকাশযান সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করায় চীন।

চীনা কর্তৃপক্ষের দাবি, ৭ হাজার ৫০০ নিউটনের ইঞ্জিনের চাপ দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ১৫ মিনিট উড্ডয়নের পর ৩টা ১৫ মিনিটে মহাকাশযান চ্যাং’ই-৫ চাঁদের পৃষ্ঠে অবতরণ করে।

দেশটির স্পেস কর্তৃপক্ষ আরও জানায়, চাঁদের পৃষ্ঠ থেকে নুড়িপাথর ও মাটির নমুনা সংগ্রহ করে নিয়ে আসার চেষ্টা করবে চ্যাং’ই-৫, যা চাঁদের উৎস ও গঠন বোঝার কাজে সাহায্য করবে।