চার ঘণ্টা পর সারাদেশে নৌ চলাচল স্বাভাবিক

বৈরী আবহাওয়ার কারণে চার ঘণ্টা বন্ধ রাখার পর সারাদেশে নৌযান চলাচল স্বাভাবিক হয়েছে। সোমবার ২৪ এপ্রিল সকাল ১০টা থেকে দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপ (বিআইডব্লিউটিএ)।

এর ৪ ঘণ্টা পর দুপুর ২টায় আবহাওয়া কিছুটা ভালো হওয়ায় পুনরায় নৌ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। বিআইডব্লিউটিএ’র সদরঘাট নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনার যুগ্ম-পরিচালক জয়নাল আবেদিন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সাগরে ২ নম্বর সতর্কতা সংকেত থাকায় ৬৫ ফুটের ঊর্ধ্বে নৌযান চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। আর ছোট ছোট নৌযান চলাচল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে, আবহাওয়া অধিদফতর সূত্র জানিয়েছে, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর এ কথা জানিয়েছে।

তাপমাত্রার পূর্বাভাস সম্পর্কে অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে আবহাওয়া অধিদফতর বলেছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে যা উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আজকেরবাজার: আরআর/ ২৪ এপ্রিল ২০১৭