চিকিৎসার খরচ: প্রতিবছর নিঃস্ব হয়ে যাচ্ছে ৫২ লাখ মানুষ

প্রতিবছর চিকিৎসার খরচ যোগাতে বাংলাদেশে নিঃস্ব হয়ে যাচ্ছে ৫২ লাখ মানুষ। এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য। এমন বাস্তবতায়, সারা বিশ্বের মতোই বাংলাদেশেও পালিত হচ্ছে স্বাস্থ্য দিবস।

বিশ্বস্বাস্থ্য দিবসের এবারের স্লোগান, স্বার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, সবার জন্য, সর্বত্র। এই স্লোগান বাস্তবায়ন করতে হলে যে ৩ টি বিষয় নিশ্চিত করতে হবে তা হলো, অর্থের অভাবে সেবা বন্ধ থাকবে না, চিকিৎসা করাতে গিয়ে কেউ নিঃস্ব হবেনা এবং চিকিৎসায় কেউ বৈষম্যের শিকার হবেনা।

বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যখাতে কেবল অবকাঠামোগত উন্নয়ন না করে, সামর্থ্যের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলেই এই অবস্থা থেকে উত্তরণ সম্ভব।

বাংলাদেশে আদৌ তা কতটুকু সম্ভব এমন প্রশ্নের জবাবে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া জানান, দেশে চিকিৎসা সেবা উন্নত হচ্ছে বলেই শিশু মৃত্যু হার ও মাতৃ মৃত্যু হার কমেছে এবং দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে।

এ দেশে ৬৫৭৯ জনের বিপরীতে সরকারি চিকিৎসক আছেন মাত্র একজন। আর একজন চিকিৎসকের বিপরীতে তিনজন নার্স থাকার কথা থাকলেও আছেন মাত্র দশমিক আট জন। একটি গবেষণায় জানা যায়, ১৭ জন চিকিৎসক ঢাকায় থাকলে একজন চিকিৎসক থাকেন মফস্বলে। তাই ঢাকার বাইরে চিকিৎসা সেবা মিলছে নামমাত্র।

বিশেষজ্ঞরা বলছেন, দেশের স্বাস্থ্যখাতে অর্থ বরাদ্দ যেমন বাড়াতে হবে, তেমনি দরকার সেই টাকার সঠিক ব্যবহারও।

আজকেরবাজার/এস/