চীনের বাজারে ১৭ পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়ার আহবান

চীনের বাজারে বাংলাদেশের রপ্তানিযোগ্য ১৭টি পণ্যের শুল্ক ও কোটা মুক্ত প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আজ সোমবার,৮ মে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় চীনের ইউনান প্রদেশের প্রাদেশিক সরকারের জ্যেষ্ঠ উপদেষ্টা লি ঝিউলিং এর সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে প্রতিমন্ত্রী এই আহবান জানান।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকা থেকে ইউনান প্রদেশের কুনমিংয়ে সরাসরি বিমান যোগাযোগের সাফল্য উল্লেখ করে কুনমিং-কক্সবাজার রুটে পরীক্ষামূলকভাবে বিমান চালুকরণের অনুরোধ জানান। ইউনান প্রদেশ চীনের সঙ্গে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ পূর্ব দেশগুলির সঙ্গে ভৌগলিক যোগসূত্র স্থাপন করেছে বলে লি ঝিউলিং উলে¬খ করে বলেন, প্রতিবছর কুনমিংয়ে অনুষ্টিত চীন-দক্ষিণ এশিয়া এক্সপোতে চীন ও দক্ষিণ এশিয়া দেশসমূহের অংশগ্রহনের মাধ্যমে দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

কুনমিংয়ে ২০১৫ সালে অনুষ্টিত আন্তর্জাতিক ট্রাভেল মার্টে শতাধিক দেশের অংশগ্রহণের কথা উলেল্লখ করে লি ঝিউলিং ২০১৭ সালে অনুষ্ঠেয় উক্ত মার্টে বাংলাদেশের পর্যটক ও ব্যবসায়ী দলের অংশগ্রহণের অনুরোধ জানান। লি ঝিউলিং রোববার ৬ সদস্যের প্রতিনিধিদল নিয়ে ৩ দিনের সফরে বাংলাদেশে আসেন।

আজকের বাজার:এলকে/এলকে/৮ মে,২০১৭