চুমুর ক্ষতিপূরণ টাকা নয় বিয়ে চায় কিশোরী

জোর করে চুমু খাওয়ার ক্ষতিপূরণ হিসেবে ২০ হাজার টাকা প্রত্যাখ্যান করে অভিযুক্ত যুবককে বিয়ে করার দাবি জানালো কিশোরী।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারে এ খবর প্রকাশ হবার পর আলোচনায় আসে বিষয়টি।

আনন্দবাজার লিখেছে, জোর করে কিশোরীকে চুমু খাওয়ায় কিশোরীর পরিবারের অভিযোগের ভিত্তিতে যুবককে ২০ হাজার টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছিল পঞ্চায়েত। নির্দেশমতো টাকা দিতে অভিযুক্ত রাজি হলেও তা নিতে অস্বীকার করে ওই কিশোরী। পরিবর্তে দাবি করে অভিযুক্ত যুবককে বিয়ে করার। ঘটনাটি ঘটেছে বিহারের বেগুসারাই জেলায়।

ওই খবরে আরও বলা হয়েছে, বেগুসরাইয়ের ইব্রাহিমপুর গ্রামের বাসিন্দা মহম্মদ ইরশাদ। সম্প্রতি গ্রামের এক কিশোরীকে রাস্তায় একা পেয়ে জোর করে তার গালে দু’টো চুমু খায় ওই যুবক। কিশোরী পুরো ঘটনাটি তার পরিবারকে জানায়। এরপরেই গ্রামের পঞ্চায়েতের বিচার বসে। সেখানে ঠিক হয়, ক্ষতিপূরণ হিসাবে ২০ হাজার টাকা দিতে হবে ইরশাদকে। সেই প্রস্তাবে রাজিও হয়েছিল ইরশাদের পরিবার। কিন্তু বেঁকে বসে ওই কিশোরী।

পঞ্চায়েতের কাছে ওই কিশোরী দাবি করে, এই ঘটনার পর তাকে আর কেউ বিয়ে করতে চাইবে না। সামাজিক বয়কটের মুখেও পড়তে হতে পারে। ফলে ক্ষতিপূরণে নয়, বিয়ে করতে হবে ইরশাদকে। কিশোরীর এই প্রস্তাব মানতে চায়নি ইরশাদের পরিবার। এরপরেই পুলিশের দ্বারস্থ হয় ওই কিশোরীর পরিবার। যৌন নির্যাতনের অভিযোগ দায়ের করা হয় ইরশাদের বিরুদ্ধে। পুলিশের তরফে তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেওয়া হয়েছে।

আজকের বাজার: আরআর/ ০৮ মে ২০১৭