চেরনোবিল কর্মীদের শহরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী

রুশ বাহিনী চেরনোবিল পারমাণবিক সাইটের কর্মীদের বসবাসকারী শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে এবং শহরের মেয়রকে আটক করেছে। এতে শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ইউক্রেনীয় কর্মকর্তারা শনিবার এ কথা জানান।
তবে স্লাভ্যুটিচের মেয়র ইউরি ফোমিচেভ ফোনে এএফপিকে জানান, “আমি মুক্তি পেয়েছি। রুশ সেনাদের দখলে যতদূর সম্ভব শহরটির সব কার্যক্রম কিছু ঠিক আছে।” এর আগেই রাজধানী কিয়েভের কর্মকর্তরা ঘোষণা করেছিলেন যে মেয়রকে আটক করা হয়েছে। শহরটি রাজধানী কিয়েভ থেকে ১৬০ কিলোমিটার (৯০ মাইল) উত্তরে অবস্থিত।
এর আগে স্লাভ্যুটিচ নিয়ন্ত্রণকারী কিয়েভ অঞ্চলের সামরিক প্রশাসক ঘোষণা করেছিলেন যে রাশিয়ান সৈন্যরা শহরে প্রবেশ করেছে এবং শহরটির পৌর হাসপাতাল দখল করেছে। মেয়রকে আটক করা হয়েছে বলেও তারা জানান।
রুশ সেনাদের দখলের পর শহরের বাসিন্দারা একটি বড় নীল এবং হলুদ ইউক্রেনীয় পতাকা নিয়ে রাস্তায় নেমে হাসপাতালের দিকে এগিয়ে যায়। এদের ছত্রভঙ্গ করার জন্য রাশিয়ান সেনারা ফাঁকা গুলি চালায় এবং স্টান গ্রেনেড নিক্ষেপ করে।
টেলিগ্রাম একাউন্ট ইমেজে শেয়ার করা ভিডিওতে দেখা যায় কয়েক ডজন লোক ইউক্রেনীয় পতাকা নিয়ে “গ্লোরি টু ইঊক্রেন ” বলে শ্লোগান দেয়।