ছুটিতে আসা প্রবাসী বাংলাদেশী কর্মীদের আকামার মেয়াদ ৩ মাস বাড়তে পারে

করোনার (কোভিড-১৯) বৈশ্বিক প্রেক্ষাপট শুরুর আগে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ থেকে ছুটিতে আসা প্রবাসী বাংলাদেশীদের ভিসা এবং আকামার মেয়াদ তিন মাস বাড়তে পারে।
পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশেষ করে সৌদি প্রবাসী কর্মীদের আকামার মেয়াদ ছুটিতে দেশে আসাকালিন সময় থেকে আরো তিন মাস বাড়ানোর জন্য গুরুত্ব দেয়া হচ্ছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সাথে আজ বুধবার দুপর দেড়টায় রাজধানীর ইস্কাটনস্থ ‘প্রবাসী কল্যাণ ভবনে’ তাঁর কার্যালয়ে বৈশ্বিক করোনা-পরিস্থিতির আগে সৌদিসহ বিভিন্ন দেশ থেকে ছুটিতে আসা প্রবাসী কর্মীদের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করতে গেলে এক বেঠকে তিনি এসব কথা বলেন।

ছুটিতে এসে করোনা পরিস্থিতির কারণে আটকে পড়া প্রবাসী বাংলাদেশী কর্মীদের রাজনৈতিকভাবে প্রভাবিত না হওয়ার আহবান জানিয়ে ইমরান আহমদ বলেন,‘বিদেশে কর্মরত বাংলাদেশের নাগরিকদের প্রত্যেককেই বাংলাদেশের দূত হিসেবে মনে করা হয়। সেজন্যই তাদের এমন কিছু করা উচিৎ নয়, যা দেশের ভাবমূর্তি বিনষ্ট করে।’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর এপিএস রাশেদুজ্জামান, বুধবার বিকেলে বাসস’র এই প্রতিনিধির সঙ্গে সেলফোনে আলাপকালে মন্ত্রীর সাথে প্রবাসী বাংলাদেশী কর্মীদের প্রতিনিধি দলের সাক্ষাৎকারের বিষয়টি নিশ্চিত করেন।

এদিকে, প্রতিনিধি দলের পক্ষ থেকে ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধি এবং প্রবাসে কর্মস্থলে তাদের ফেরার ব্যাপারে আকামার মেয়াদ ও ফ্লাইট-অপারেশন সংক্রান্ত বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন,‘ এ দু’টি বিষয়ের একটিও আমার মন্ত্রণালয়ের সাথে সম্পৃক্ত নয়। কিন্তু প্রবাসী কর্মীদের কথা ভেবে আমি ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রীর সাথে কথা বলেছি। তিনি আমাকে জানিয়েছেন, জাতীয় দিবসের কারণে সৌদিতে সকলেই ব্যস্ত রয়েছেন। তারপরও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা কাজ করছেন। ভিসা ও আকামার মেয়াদ তিন মাস বাড়ার সম্ভাবনাও রয়েছে। আগামী রোববার অথবা সোমবার নাগাদ এ বিষয়ে জানা যাবে।’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনীরুছ সালেহীন এ সময় উপস্থিত ছিলেন।
অপরদিকে, প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সৌদি প্রবাসী বাংলাদেশের নাগরিক নাজমুল হোসেন।