জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রধানমন্ত্রী হাসিনার নেতৃত্বের প্রশংসা যুক্তরাজ্যের

দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধৈর্যশীল নেতৃত্বের প্রশংসা করেছে যুক্তরাজ্য।

যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়নবিষয়ক প্রতিমন্ত্রী লর্ড আহমদ অব উইম্বলডন বলেন, ‘মে মাসে আগেভাগেই সতর্কবাণী দেয়া এবং লাখ লাখ মানুষকে সুপার সাইক্লোন আম্পানের পথ থেকে সরিয়ে নেয়ার ক্ষেত্রে বাংলাদেশের নেতৃত্ব স্পষ্টভাবে প্রদর্শিত হয়েছিল।’

বুধবার সন্ধ্যায় শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লর্ড আহমদ বলেন, এ অনুষ্ঠান দেশীয় ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের উদাহরণ।

এ যাত্রায় নেতৃত্ব দেয়ার জন্য বাংলাদেশ ও সিভিএফ’কে যুক্তরাজ্যের পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি।

জলবায়ু পরিবর্তন সকলকেই প্রভাবিত করেছে, তবে দুর্বল দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে উল্লেখ করে ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমি বিশ্বাস করি যে দেশগুলোকে মানিয়ে নিতে এবং স্থিতিস্থাপকতা তৈরিতে সহায়তা করতে প্রত্যেককেই তাদের কপ-২৬ এর লক্ষ্য বাড়ানো দরকার। যেমনটি আমরা সিভিএফ শীর্ষ সম্মেলনে আলোচনা করেছি।’

‘একসাথে আমরা কপ-২৬-এর উচ্চাভিলাষী পরিকল্পনার সাথে সম্মত হতে পারি। তাৎপর্যপূর্ণ এবং দ্রুত অগ্রগতি অর্জনে পুরো বিশ্ব আক্ষরিক অর্থে আমাদের ওপর নির্ভর করে আছে,’ বলেন লর্ড আহমদ।