জলবায়ু-অভিবাসন সম্পর্ক নিয়ে সমর্থন আরো জোরদারে আইওএম’র প্রতি আহবান পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জলবায়ু অভিবাসন সম্পর্ক নিয়ে সমর্থন আরো জোরদারে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রতি আহবান জানিয়েছেন।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত জলবায়ু পরিবর্তনের কারণে মানুষের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রে উদ্বাস্ত পরিস্থিতি মোকাবেলায় উপায় খুঁজে বের করা।

বাংলাদেশে নবনিযুক্ত আইওএম ( ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন) এর মিশন প্রধান আবদুসাত্তার এসোয়েভ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রনালয়ে তার পরিচয়পত্র পেশ করার সময় মন্ত্রী এই আহবান জানান। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

বৈঠকে ড. মোমেন রোহিঙ্গাদের মানবিক সহায়তার সাথে আইওএম- এর সম্পৃক্ততার কথা স্বীকার করেন এবং বিশ্বের অন্যান্য অংশে জরুরি পরিস্থিতিতে আন্তর্জাতিক সমর্থন অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করেন।

এসোয়েভ ভাষানচরে আইওএম-এর আসন্ন কাজসহ অন্যান্য বিষয়ে মন্ত্রীকে অবহিত করেন। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের অগ্রাধিকারের প্রতি সমর্থন ব্যক্ত করেন।

পররাষ্ট্র মন্ত্রী আইওএমকে প্রত্যাবর্তনকারী অভিবাসীদের পুনঃএকত্রীকরণে সহায়ক প্রকল্পগুলোর যথাযথ প্রভাব মূল্যায়ন করতে বলেছেন।

আইওএম কান্ট্রি চিফ একটি পুনএকত্রীকরণ নীতি প্রনয়ণে সরকারকে সমর্থন করার আগ্রহ পুনর্ব্যক্ত করেছেন। এসোয়েভ গ্লোবাল কমপ্যাক্ট অন সেফ, অডারলি অ্যান্ড রেগুলার মাইগ্রেশনসহ আন্তর্জাতিক অভিবাসন ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন।

তিনি জাতিসংঘের সংস্থা হিসেবে আইওএমকে আরো শক্তিশালী করার সমর্থনে বাংলাদেশকে তার প্রভাব বিস্তারকারী কন্ঠস্বর সমুন্নত রাখার অনুরোধ জানান। ড. মোমেন সাম্প্রতিক কিছু আন্তর্জাতিক সংঘাতের পরিস্থিতি থেকে পালিয়ে আসা বাংলাদেশী নাগরিকদের প্রত্যাবাসনে আইওএম-এর সমর্থনকে স্মরণ করেন এবং ধন্যবাদ জানান। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান