জাতির পিতা ছিলেন শ্রমজীবী মেহনতি মানুষের প্রেরণা : শ্রম প্রতিমন্ত্রী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন শ্রমজীবী মেহনতি মানুষের প্রেরণা। মহান মে দিবস উপলক্ষে রোববার ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি সাংবাদিকদের উদ্দ্যেশ্যে একথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রীর এর নেতৃত্বে মন্ত্রণালয় এবং এর অধীনস্থ দপ্তর, অধিদপ্তর, সংস্থা ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। মন্নুজান সুফিয়ান বলেন, শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ে বঙ্গবন্ধু সোচ্চার ছিলেন এবং শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে আজীবন সংগ্রাম করে গেছেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭২ সালে মে দিবসকে শ্রমিক সংহতি দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালনের স্বীকৃতি প্রদান করেন। শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় মহান স্বাধীনতা লাভের পরের বছরই জাতির পিতার প্রচেষ্টায় বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও এর সদস্য পদ লাভ করে। শ্রমপ্রতিমন্ত্রী আরো বলেন, আজ আইএলও’র সবক’টি মৌলিক কনভেনশন অনুসমর্থনকারী দেশ বাংলাদেশ। জাতির পিতার ব্যক্তিগত উদ্যোগে ১৯৭২ সালে এক দিনেই আইএলও’র পাঁচটি মৌলিক কনভেনশনসহ ২৯টি কনভেনশন অনুসমর্থন করেন। এ সময় শ্রম ও কর্মসংস্থান সচিব মো. এহছানে এলাহী, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নানসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান