জামিন পেলেন সাংবাদিক আহমেদ রাজু

অবশেষে জামিনে মুক্তি পেলেন অনলাইন নিউজ পোর্টাল নতুনসময় ডটকমের নির্বাহী সম্পাদক সাংবাদিক আহমেদ রাজু।

বুধবার ৩ মে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সাংগঠনিক ব্যানারে কোনো কর্মসূচি পালিত না হলেও সাংবাদিকদের ঐক্য ও প্রতিবাদী কণ্ঠস্বর আবারো প্রমাণিত হলো। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বত্র সহকর্মীরা যেভাবে প্রতিবাদে গর্জে উঠেছেন- আহমেদ রাজুর মুক্তির ক্ষেত্রে সেটাই মূল শক্তি হিসেবে ভূমিকা রেখেছে। ব্যতিক্রম বাদে প্রায় সব সাংবাদিকই যার যার অবস্থান থেকে এই ইস্যুতে সোচ্চার হয়েছেন।

তিনি আরো বলেন, নেপথ্যে থেকে কয়েকজন সিনিয়র সাংবাদিক নেতাও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তাদেরও ধন্যবাদ জানাই। রমনা ও পল্টন থানায় অবস্থানকালে তার সুযোগ-সুবিধা নিশ্চিত করতেও সক্রিয় ছিলেন অনেক সহকর্মী। তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা।

প্রসঙ্গত, তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় এক দিনের রিমান্ড শেষে গত মঙ্গলবার চাঁদাবাজির আরেকটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছিল সাংবাদিক আহমেদ রাজুকে। এ মামলায় তাকে একদিনের রিমান্ডে নেওয়া হয়েছিল। বুধবার আদালতে নেওয়া হলে আদালত রাজুকে জামিন দেন।

জামিন প্রাপ্তির পর টেলিফোনে আহমেদ রাজু দুঃসময়ে পাশে থাকার জন্য সকল সাংবাদিক, বন্ধু-বান্ধব, শুভাকাঙ্খী ও দেশবাসীকে কৃতজ্ঞতার সাথে ধন্যবাদ জানান।

এর আগে রমনা থানায় তথ্যপ্রযুক্তি আইনে করা একটি মামলায় গত রবিবার রাতে তাকে গ্রেফতার করা হয়েছিল। এ মামলায় এক দিনের রিমান্ড শেষে মঙ্গলবার তাকে আদালতে হাজির করা হয়। পরে পল্টন থানায় করা আরেকটি চাঁদাবাজির মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।

পুলিশ বলছে, মিথ্যা সংবাদ প্রকাশের মাধ্যমে ওয়ালটনের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে গত শনিবার রমনা থানায় তথ্যপ্রযুক্তি আইনে একটি মামলা করেন ওয়ালটন গ্রুপের আইন বিভাগের সহকারী পরিচালক টিএম আব্দুল্লাহ আল ফুয়াদ। এ মামলায় অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম নতুনসময় ডটকমের সম্পাদক শওগাত হোসেন, নির্বাহী সম্পাদক আহমেদ রাজু ও ডেইলি শেয়ার বিজ-এর নিজস্ব প্রতিবেদক নিয়াজ মাহমুদ সোহেলকে আসামি করা হয়। পরদিন রবিবার পল্টন থানায় চাঁদাবাজি ও হুমকি দেওয়ার অভিযোগে নতুনসময় ডটকমের শওগাত হোসেন, আহমেদ রাজু ও বিপণন কর্মকর্তা সালাহ উদ্দিনের বিরুদ্ধে আরেকটি মামলা করেন ওয়ালটন গ্রুপের সহকারী পরিচালক রবিউল ইসলাম।

জামিনপ্রাপ্তির পর টেলিফোনে বুধবার সন্ধ্যার পর থেকে একাধিকবার ওয়ালটনের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি। তবে মঙ্গলবার গণমাধ্যমের কাছে তিনি দাবি করেন, অনলাইনটিতে বিজ্ঞাপন না দেওয়ায় ওয়ালটনের বিরুদ্ধে প্রতিবেদন করা হবে বলে হুমকি দেওয়া হয়। বিষয়টি সাংবাদিক নেতাদের কাছেও জানানো হয়। কিন্তু তারা কিছুই শোনেননি। তাঁর দাবি, মঙ্গলবার রাতেই দুই পরে মধ্যে সমঝোতা হয়েছে। ওয়ালটন দুটি মামলাই তুলে নেবে। আর ওরা ওয়ালটনের বক্তব্য ও প্রতিবাদ ছাপাবে।

আজকের বাজার: আরআর/ ০৩ মে ২০১৭