জিএসপির জন্য ইউরোপীয় ইউনিয়নকে বাণিজ্যমন্ত্রীর অনুরোধ

এলডিসি থেকে উত্তরণের চ্যালেঞ্জ মোকাবিলাসহ এসডিজি অর্জনের লক্ষ্যে জিএসপি প্লাস সুবিধা দিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

২৮ এপ্রিল, রোববার সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত এমএস রেনজি টেরিং এর সঙ্গে বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগের ৫ম রাউন্ড এর অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী এ অনুরোধ জানান।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিনিয়োগ বৃদ্ধি নিয়ে বেশকিছু সমস্যা আছে, সেগুলো নিয়ে আমরা আলোচনা করেছি। এই সমস্যাগুলো চিহ্নিত করার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঁচটি কমিটি করেছি। তারা এসব বিষয়ে দেখে সমস্যা চিহ্নিত করার পর আমরা সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব।

তিনি বলেন, আমাদের এখানে ফার্মাসিটিউক্যালস, ইনভেস্টমেন্টের ওপর ইন্টারেস্টসহ বেশকিছু সুনির্দিষ্ট বিষয়ে কথা হয়েছে। আমরা তাদের সঙ্গে এমন আরো কিছু ইস্যুতে আলোচনা করেছি। আজকের মিটিংয়ে যে বিষয়গুলো আলোচনা হয়েছে সেগুলো নিয়ে আমরা কাজ করব। আগামী মিটিংয়ের আগেই আজকের মিটিংয়ে আলোচিত বিষয়গুলো নিয়ে কাজ শেষ করব।

ফার্মাসিটিউক্যাল ইস্যুতে ইইউ সুনির্দিষ্ট কী কী প্রস্তাব দিয়েছে, এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, তারা ছোট ছোট সমস্যা নিয়ে আলোচনা করেছে। এখানে সমস্যা বড় কিছু নয়। সেগুলো আমরা ওভারকাম করতে পারব।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলামসহ মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।