জিম্বাবুয়ের একটি স্কুলের ১শ’ শিক্ষার্থী করোনায় আক্রান্ত

জিম্বাবুয়ের উত্তরপশ্চিমাঞ্চলে একটি উচ্চ বিদ্যালয়ে একশ’ শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এদিকে দেশটিতে মহামারি ভাইরাসে সংক্রমণের নতুন ঢেউয়ের আশংকা বৃদ্ধি পাচ্ছে। মঙ্গলবার দেশটির সরকার একথা জানায়। খবর এএফপি’র।
সরকারি মুখপাত্র নিক মংওয়ানা টুইটারে দেয়া বার্তায় জানান, মতাবেলাল্যান্ড নর্থে সীমান্তবর্তী জন তলাচ মাধ্যমিক বিদ্যালয়ের মোট একশ’ শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
তবে কবে নাগাদ এসব শিক্ষার্থীর করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে সে ব্যাপারে তিনি সুনির্দিষ্ট করে কিছু উল্লেখ না করে জানান, শিক্ষা প্রতিষ্ঠানটি বন্ধ ঘোষণা করা হয়েছে। সেখানে কাউকে প্রবেশ করতে বা সেখান থেকে কাউকে বের হতে দেয়া হচ্ছে না।
এ পর্যন্ত জিম্বাবুয়েতে কোভিড-১৯ রোগে ৮ হাজার ৮৯৭ জন আক্রান্ত এবং ২৯৭ জনের মৃত্যু হয়েছে। প্রতিবেশি দেশ দক্ষিণ আফ্রিকার চেয়ে আক্রান্ত ও মৃতের এ সংখ্যা অনেক কম। দক্ষিণ আফ্রিকায় এ পর্যন্ত সাড়ে ৭ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং ২০ হাজার ৩১৪ জন প্রাণ হারিয়েছে।
করোনাভাইরাসের লাগাম টেনে ধরতে বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে গত মার্চে দেশটির সব স্কুল বন্ধ করে দেয়া হয়। পরে সংক্রমণের হার হ্রাস পাওয়া শুরু করায় সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে এসব শিক্ষা প্রতিষ্ঠান ফের খুলে দেয়া হয়।