জিয়ার সহযোগী আশফাকুরের প‌রিকল্পনায় ব্লগার হত্যা

কাউন্টার টে‌রো‌রিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সি‌টি) ইউ‌নি‌টের কা‌ছে গ্রেফতার আনসারুল্লাহ বাংলা টিমের (এ‌বি‌টি) সামরিক বিভাগের আইটি শাখার প্রধান আশফাকুর উর রহমান অয়ন ওরফে আরিফ ওরফে অনিক পলাতক জঙ্গি নেতা মেজর (বরখাস্ত) সৈয়দ মো. জিয়াউল হকের ঘনিষ্ঠ সহযোগী। মূলত তারই পরামর্শে সংগঠন গোছানো, সদস্য সংগ্রহ ও তাদের প্রশিক্ষণ দেওয়া হ‌তো।

এছাড়াও জিয়ার সরাসরি তত্ত্বাবধানে দাওয়া ইল্লাল্লাহ ওয়েব পেজে ধর্মীয় উগ্রবাদ বক্তব্য সংবলিত বিভিন্ন আর্টিকেল আশফাকুর নিয়মিতভাবে আপলোড করতেন। ফেসবুক আইডি হ্যাক করে বিভিন্ন ব্লগারের তথ্য সংগ্রহ করে তাদের টার্গেট করতেন তি‌নি। এরপর তাদের মেরে ফেলার পরিকল্পনা করতেন।

রাজধানীর মি‌ন্টো রো‌ডে ডিএম‌পি মি‌ডিয়া সেন্টা‌রে মঙ্গলবার,২রা মে এক সংবাদ স‌ম্মেল‌নে ঢাকা মে‌ট্রোপ‌লিটন পু‌লি‌শের (ডিএম‌পি) অ‌তি‌রিক্ত ক‌মিশনার ও কাউন্টার টে‌রো‌রিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সি‌টি) ইউ‌নি‌টের প্রধান মো. ম‌নিরুল ইসলাম এসব তথ্য জানান। তি‌নি ব‌লেন, জিয়াউলের স‌ঙ্গে আশফাকুরের কয়েকমাস আগে যোগাযোগ হয়েছে। এর আগে তার সঙ্গে সরাসরি কথা হয়েছে বলে জানিয়েছে তিনি। তবে এই মুহূর্তে জিয়াউল কোথায় আছে তা তিনি বলতে পারেননি। ঢাকার বাইরে কোনো এক জায়গায় জিয়াউলের সঙ্গে যোগাযোগ হয়েছে তা তিনি বলেছেন। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে বিস্তারিত জানা যেতে পারে।

মনিরুল ইসলাম বলেন, ২০১৪ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স বিভাগে অধ্যয়‌নের সময় আনসারুল্রাহ বাংলা টিমে যোগ দেন আশফাকুর। ২০১৫ সালে তিনি সামরিক বিভাগে যোগ দেন। এ সময় তিনি জিয়াউলের পরামর্শে উত্তরায় ও পল্লবীর কালাপানি এলাকায় ব্লগার হত্যা সংক্রান্ত বিভিন্ন প্রশিক্ষণে অংশ নেন। এরপর তিনি সামরিক বিভাগের আইটি শাখার প্রধান হিসেবে কাজ শুরু করেন।
অ‌তি‌রিক্ত ক‌মিশনার ব‌লেন, আশফাকুরকে রিমা‌ন্ডে আনার পর জিজ্ঞাসাবাদে এখন পর্যন্ত যে সকল ব্লগারদের হত্যায় তার সংশ্লিষ্টতা পাওয়া যা‌বে ওই মামলাগুলোতে তা‌কে গ্রেফতার দেখানো হবে। তা‌কে পাশাপাশি আপাতত সন্ত্রাসবিরোধী মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

এক প্রশ্নের জবাবে তি‌নি বলেন, জিয়াউল ওর‌ফে জিয়া ঢাকায় আছে নাকি ঢাকার বাইরে আছে নাকি দেশের বাইরে আছে তা এখনো জানা যায়নি। তবে জিয়াকে ধরিয়ে দিলে যে অর্থ পুরস্কার ঘোষণা ছিল তা এখনো বলবৎ আছে। আশফাকুর গতকাল সোমবার সিলেট থেকে ঢাকায় আসে। আগে থেকেই গোয়েন্দা তথ্য ছিল তিনি ঢাকায় আসবেন। এরপর ভাটারা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে মুসলিমদের রক্তের পবিত্রতা, স্পেন বিজয়ে তারিক বিন জিয়াদের বক্তব্য, আমেরিকার জুলুমসহ ধর্মীয় উগ্রবাদে উদ্বুদ্ধকরণ সম্পর্কিত বিভিন্ন বই উদ্ধার করা হয়।

আজকের বাজার:এসআর/ এলকে/২রা মে,২০১৭