জেলেদের জন্য ২৩ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ

দেশের সামুদ্রিক জলসীমায় ২০ মে থেকে ২৩ জুলাই ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধের সময়ে জেলেদের জন্য ২৩ হাজার ৪৯৬ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে সরকার। সমুদ্র উপকূলীয় ১২ জেলার ৪৪ উপজেলা এবং চট্টগ্রাম মহানগরীর ৪ লাখ ১৯ হাজার ৫৮৯ জেলে পরিবারের জন্য এ বরাদ্দ দেয়া হয়েছে।
সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুকূলে এ সংক্রান্ত মঞ্জুরি আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এর আওতায় সমুদ্রে মাছ ধরা বিরত থাকা নিবন্ধিত কার্ডধারী প্রতিটি জেলে পরিবারকে প্রতি মাসে ৪০ কেজি হারে ৪২ দিন (২০ মে-৩০ জুন) মোট ৫৬ কেজি চাল ১ম কিস্তিতে দেয়া হবে।

ভিজিএফ চাল ১৫ জুনের মধ্যে উত্তোলন ও সংশ্লিষ্টদের মাঝে বিতরণ সম্পন্ন করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে। কার্ডধারী এবং সমুদ্রগামী জেলে ছাড়া এ ভিজিএফ দেয়া যাবে না বলে বরাদ্দ আদেশে নির্দেশনা দেয়া হয়েছে।

বরাদ্দ পাওয়া উপজেলাগুলো হলো- খুলনা জেলার বটিয়াঘাটা, দাকোপ, পাইকগাছা, কয়রা ও রূপসা, বাগেরহাট জেলার মোংলা, মোড়েলগঞ্জ ও শরণখোলা, সাতক্ষীরা জেলার আশাশুনি ও শ্যামনগর, চট্টগ্রাম জেলার বাঁশখালী, আনোয়ারা, মিরসরাই, সন্দ্বীপ, কর্ণফুলী, সীতাকুণ্ড ও চট্টগ্রাম মহানগরী, কক্সবাজার জেলার সদর, চকরিয়া, মহেশখালী, উখিয়া, পেকুয়া, কুতুবদিয়া, টেকনাফ ও রামু, নোয়াখালী জেলার হাতিয়া, ফেনী জেলার সোনাগাজী, লক্ষ্মীপুর জেলার রামগতি, বরগুনা জেলার সদর, পাথরঘাটা, আমতলী ও তালতলী, পিরোজপুর জেলার মঠবাড়িয়া, পটুয়াখালী জেলার সদর, কলাপাড়া, বাউফল, গলাচিপা, রাঙ্গাবালি ও দশমিনা এবং ভোলা জেলার বোরহানউদ্দিন, চরফ্যাশন, দৌলতখান, লালমোহন, তজুমুদ্দিন ও মনপুরা।

উল্লেখ্য, মাছের সুষ্ঠু প্রজনন ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য ২০১৫ সাল থেকে প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন বঙ্গোপসাগরে বাংলাদেশের অর্থনৈতিক জলসীমায় সব প্রকার মাছ ধরা নিষিদ্ধ করে আসছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

চলতি অর্থবছরে মাছ ধরা নিষিদ্ধকালীন ১ম কিস্তিতে ৪২ দিনের জন্য সরকার সংশ্লিষ্ট জেলার সমুদ্রগামী জেলেদের মানবিক সহায়তা প্রদান করছে।