জয় দিয়ে জুভেন্টাস মিশন শুরু পিরলোর

জুভেন্টাসের কোচ হিসেবে জয় দিয়েই অভিষেক হয়েছে আন্দ্রে পিরলো। রোববার সাম্পদোরিয়াকে ৩-০ গোলে পরাজিত করে টানা ১০ম শিরোপা জয়ের লক্ষ্যে সিরি-এ মিশন শুরু করেছে ইতালিয়ান চ্যাম্পিয়নরা।

তুনিনে ম্যাচের ১৩ মিনিটে সুইডিশ অভিষিক্ত ডিয়ান কুলুসেভিস্কির গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৭৮ মিনিটে লিওনার্দো বনুচ্চি ব্যবধান দ্বিগুন করার পর ক্রিস্টিয়ানো রোনাল্ডোর ৮৮ মিনিটে গোলে বড় জয় নিশ্চিত হয় জুভেন্টাসের।

করোনাভাইরাসের কারনে সাত মাত পর কাল থেকে সিরি-এ ম্যাচে দর্শকদের সীমিত উপস্থিতির অনুমতি ছিল। তুরিনের আলিয়াঁজ স্টেডিয়ামে কাল উপস্থিত ছিলন হাজারখানেক জুভ সমর্থক। মরিজিও সারির উত্তরসুরি হিসেবে ক্লাবের সাবেক তারকা পিরলোর অভিষেকটাও তাই তাদের দেখার সৌভাগ্য হয়েছে।

৪১ বছর বয়সী পিরলো বলেছেন, ‘ম্যাচের মানসিকতায় খেলোয়াড়দের ফিরে আসতে কিছুটা সময় লেগেছে। জাতীয় দল থেকে খেলোয়াড়রা ফেরার পর আমরা মাত্র এক সপ্তাহ একসাথে কাজ করার সুযোগ পেয়েছি। প্রাক-মৌসুম প্রীতি ম্যাচে আমার খেলোয়াড়দের সাথে কাজ করার সুযোগ হয়েছে। সব কিছুর সাথে মানিয়ে নিতে কিছুটা সময় তো লাগবেই। আমাদের খেলোয়াড়ের অভাব রয়েছে। তারপরেও আমরা সেরাটা দেবারই চেষ্টা করবো।’

জুভেন্টাসের হয়ে কাল কুলুসেভিস্কির সাথে আরো অভিষেক হয়েছে ওয়েস্টন ম্যাককেনির। জানুয়ারিতে আটালান্টা থেকে ২০ বছর বয়সী উইঙ্গার কুলুসেভিস্কি জুভেন্টাসে যোগ দিলেও সাথে সাথেই পার্মায় ধারে খেলতে গিয়েছিলেন। রোনাল্ডোর সহায়তায় ১৩ মিনিটে কুলুসেভিস্কি গোল করে দলকে এগিয়ে দেন। মিনিটখানেক পরেই রোনাল্ডোর শট বারে না লাগলে তখনই হয়ত ব্যবধান দ্বিগুন হতে পারতো। প্রথমার্ধে অবশ্যই ঐ এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা।

দ্বিতীয়ার্ধের শেষ ২৫ মিনিট পুরো আধিপত্য ধরে রেখে আগ্রাসী হয়ে উঠে পিরলোর শিষ্যরা। তার ফলও দ্রুতই পেয়েছে। ৭৮ ও ৮৮ মিনিটে পরপর দুই গোলের পর এ্যারন রামসে শেষ মুহূর্তে গোলের সুযোগ নষ্ট না করলে ব্যবধান হয়ত বাড়তে পারতো।

ম্যাচ শেষে সাম্পদোরিয়ার অভিজ্ঞ কোচ ক্লডিও রানেইরি বলেছেন, ‘আমি সত্যিই দারুন হতাশ। এই ধরনের পারফরমেন্স আমি খেলোয়াড়দের কাছ থেকে আশা করিনি। কেমন একটা ভয় নিয়ে আজ সবাই মাঠে খেলেছে। সেই সুযোগে জুভেন্টাস আরো বেশী ক্ষুধার্ত হয়ে উঠে।’

এদিকে দিনের আরেক ম্যাচে নাইজেরিয়ান এ্যাটাকার ভিক্টর ওসিমের অসাধারণ পারফরমেন্সে নাপোলি ২-০ গোলে পার্মাকে পরাজিত করেছে। কাল সিরি-এ লিগে নাপোলির হয়ে অভিষেক হয়েছে ২১ বছর বয়সী এই নাইজেরিয়ান ফরোয়ার্ডের। গত মৌসুমে সপ্তম স্থানে থেকে লিগ শেষ করার পর এবারের আসরে নাপোলির মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসা।

পার্মার মাঠে প্রথমার্ধ গোলশুন্য থাকার পর দ্বিতীয়ার্ধে বদলী বেঞ্চ থেকে ওসিমে উঠে আসার পরই জেনারো গাত্তুসোর দলের চেহারা পাল্টে যায়। মেক্সিকান হার্ভিং লোজানোর সহযোগিতায় নাপোলির হয়ে দুই গোল করে দলের জয় নিশ্চিত করেন ড্রিয়েস মার্টিনস ও লোরেঞ্জো ইনসিগনে।

কিন্তু ঐ মুহূর্তে আক্রমনভাগের নেতৃত্বে ছিলেন ওসিমে। এবারের গ্রীষ্মে লিলি থেকে ক্লাব রেকর্ড ৮০ মিলিয়ন ইউরোতে ওসিমেকে দলে ভিড়িয়েছে নাপোলি। গাত্তুসো বলেছেন, ‘ওসিমে ঐ মুহূর্তে দলকে বাড়তি অনুপ্রেরণা যুগিয়েছে।’
৬৩ মিনিটে লোজানোর ক্রস থেকে ওসিমে মার্টিনসকে গোলের পথ করে দেন। এরপর ৭৭ মিনিটে ইনসিগনে ব্যবধান দ্বিগুন করেন।