ঝামেলা এড়াতে নয়জন নতুন ফুটবলারকে দলে ডাকলো ব্রাজিল

ইংল্যান্ড ও স্পেন ভিত্তিক খেলোয়াড়দের কোয়ারেন্টাইন বিধিনিষেধের বিষয়টি মাথায় রেখে বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ব্রাজিল দলে নয়জন নতুন খেলোয়াড়কে ডাকা হয়েছে। করোনা বিধিনিষেধে প্রিমিয়ার লিগ ও স্পেন থেকে খেলোয়াড় পাবার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আর এই বিষয়টিকে প্রাধান্য দিয়ে কোচ তিতে কোন ঝামেলায় পড়তে চাননি।

আগামী মাসে চিলি, আর্জেন্টিনা ও পেরুর বিপক্ষে বাছাইপর্বের তিনটি ম্যাচ খেলবে ব্রাজিল। ব্রাজিলের ২৫ সদস্যের মূল দলে ইংল্যান্ড ও স্পেনে খেলা ১১ জন খেলোয়াড় রয়েছেন।

ইতোমধ্যেই করোনা ঝুঁকির কারনে লাল তালিকায় থাকা দেশগুলোতে জাতীয় দলের জন্য খেলোয়াড় ছাড়তে অস্বীকৃতি জানিয়ে দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। ইংল্যান্ডে ফিরে এসে তাদের ১০ দিনের বাধ্যতামূলক কোয়েরেন্টাইনে থাকতে হবে, এতে করে ঘরোয়া আসরে ক্লাবগুলো ক্ষতিগ্রস্থ হবে। স্প্যানিশ লা লিগাও প্রিমিয়ার লিগের এই সিদ্ধান্তের সাথে একমত পোষন করে খেলোয়াড় না ছাড়ার ঘোষনা দিয়েছে।

ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো অবশ্য দুই লিগের কাছে খেলোয়াড় ছাড়ার অনুরোধ জানিয়েছেন। কিন্তু এখনো এ ব্যপারে কোন সমঝোতা হয়নি। ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের ঘোষিত দলে নতুন করে ডাক পেয়েছেন মিরান্ডা, হাল্ক ও ভিনসিয়াস জুনিয়র। এছাড়া নতুন খেলোয়াড় হিসেবে ডাক পেয়েছেন ইন্টারন্যাশিওনালের মিডফিল্ডার এডেনিলসন ও স্পোর্টিং লিসবনের ম্যাথুস নুনেস, এ্যাথলেটিকো মিনেইরো গোলরক্ষক এভারসন।

ব্রাজিল জাতীয় দলের সমন্বয়ক জুনিনহো পলিস্তা বলেছেন, ‘আমাদের প্রস্তুতি আগামী তিনদিনের মধ্যে শুরু হবে। আমরা আবারো বলছি বাছাইপর্বের এই ম্যাচগুলোই আমাদের জন্য বিশ্বকাপ। যে কারনে আমরা কারো উত্তরের অপেক্ষায় নেই। আমরা নিজেদের মত করে প্রস্তুতি শুরু করে দিয়েছি।

আগামী ২ সেপ্টেম্বর এ্যাওয়ে ম্যাচে চিলি ও ৫ ও ৯ সেপ্টেম্বর ঘরের মাঠে আর্জেন্টিনা ও পেরুর মোকাবেলা করবে ব্রাজিল। ৬ ম্যাচে সম্ভাব্য ১৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে টেবিলের শীর্ষে রয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ২০২২ কাতার বিশ্বকাপে ১০ দলের এই গ্রুপের শীর্ষ চারটি দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে।

নুতন ডাক পাওয়া ৯ খেলোয়াড় হলেন:-

গোলরক্ষক:- এভারসন, সান্তোস

ডিফেন্ডার:- মিরান্ডা

মিডফিল্ডার:- এডেননিলসন, জারসন, ম্যাথুস নুনেস

ফরোয়ার্ড:- হাল্ক, ম্যালকম, ভিনসিয়াস জুনিয়র। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান