ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসনের ব্যবস্থা নেয়ার সুপারিশ

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসনের ব্যবস্থা করতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমিন, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা সভায় অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান সভায় যোগদান করেন।

সভায় কমিটির ১৭তম বৈঠকের সিদ্ধান্তসমুহ বাস্তবায়নের অগ্রগতি, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং তাদেরকে সমাজের মুলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় গৃহীত ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। এছাড়া ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসন (সেফ হোম/শেল্টার হোম) এর কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি চা-বাগান শ্রমিকদের অনুকূলে সরকারিভাবে বরাদ্দ করা ঘরগুলো স্থায়ীভাবে চা-শ্রমিকদের মালিকানা দেয়ার লক্ষে চা-বাগান শ্রমিকদের টেকসই আবাসন নির্মাণ নীতিমালা বা নির্দেশিকা’ দ্রুত প্রণয়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের পরামর্শ দেয়।

সভায় স্থানীয় দুস্থ শিশুদের সুরক্ষায় সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় হাওর বেষ্টিত অঞ্চল, উপকূলীয় এলাকা এবং দেশের বিভিন্ন অনগ্রসর জেলায় কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং তাদেরকে সমাজের মুলধারায় ফিরিয়ে আনতে বিভিন্ন মোটিভেশনাল কার্যক্রম, ক্যাম্পেইন, কাউন্সেলিং ও এ জনগোষ্ঠীর ভাতার পরিমাণ বৃদ্ধির সুপারিশ করে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান