টাকার অভাবে বিচার পাবে না, তা হবে না: প্রধানমন্ত্রী

বিচার না পাওয়ার যে কী জ্বালা তার চাইতে বেশি আর কেউ বুঝতে পারবে না উল্লেখ করে সকলেরই বিচার পাওয়ার বিষয়ে গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, অসহায়-গরীব-দুখীরা যেনো ন্যায় বিচার পায় আমরা সে ব্যবস্থা নিশ্চিত করেছি, তাই অর্থের অভাবে কেউ বিচার পাবে না, তা হতে পারে না।

শুক্রবার,২৮এপ্রিল সকালে, রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় আইনগত সহায়তা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, কারাগারে এমন লোক আছে যার কোনো আত্মীয়-স্বজন নেই। অনেকে আছে অসহায়, গরীব। তারা কিভাবে বিচার পাবে? তাদেরও বিচার পাওয়ার অধিকার আছে। গরিব-অসহায় বলে তারা বিচার পাবে না, এটা মেনে নেওয়া যায় না। তাদের বিচার পাওয়ার জন্য প্রত্যেক জেলায় স্থায়ী লিগ্যাল এইড অফিস করে দিয়েছি। এই অফিস অসহায়কে মানুষকে আইনি সহায়তা দেবে।

প্রধানমন্ত্রী বলেন, আমার বাবা তার জীবনের বড় একটা অংশ জেলে কাটিয়েছেন। তিনি বার বার জেল খেটেছেন এবং জেলের অসহ্য যন্ত্রণা সহ্য করেছেন। বঙ্গবন্ধুকে যারা স্বপরিবারে হত্যা করেছে, তাদের বিচার করেনি পরবর্তী সরকার। রাজনীতি করতে গিয়ে তিনি নিজেও অনেকবার জেল খেটেছেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জেলের জ্বালা আমিও বুঝি।

বিচারকদের প্রতি আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনগণের প্রতি সেবার মনোভাব নিয়ে কাজ করবেন। ক্ষমতার ক্ষেত্রে আমি বড়-এটা ভাববেন না। ক্ষমতা কারো চেয়ে কারো কম নয়। একে অপরকে দোষারোপ করলে, রাষ্ট্র সুষ্ঠুভাবে চলতে পারবে না। এককভাবে কেউ ক্ষমতার অধিকারী- এ কথা কেউ বলতে পারবেন না। সবাই মিলে সবাইকে নিয়ে সুষ্ঠুভাবে রাষ্ট্র পরিচালনা করতে হবে।

আজকের বাজার:এলকে/এলকে/২৮এপ্রিল,২০১৭