টানা পতনের পর ঊর্ধমূখী বাজার

প্রায় দুই সপ্তাহেরও বেশি সময় ধরে একটানা পতনের মূখে রয়েছে দেশের দুই পুঁজিবাজার। চলতি সপ্তাহের প্রথম দিনেও পতন দেখা যায় । তবে একটানা এই পতনের পর আজ বাজার ঘুরে দাড়িয়েছে। সারাদিনই ঊর্ধমূখী প্রবনতায় লেনদেন চলেছে। দিনশেষে সূচকের পাশাপাশি মোট লেনদেনও বেড়েছে। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দরও বেড়েছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৫৩০ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৮৫টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১১১ টির, বেড়েছে ১৮৪ টির আর অপরিবর্তিত রয়েছে ৫০ টির। এদিন ডিএসইতে মোট লেনদেন হয় ৩৮৬ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১৪ কোটি ৭৮ লাখ ৩৮ হাজার টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮৯৬ পয়েন্টে। দিনের শেষে লেনদেন হওয়া ২৪৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ১১৪ টির, দর কমে ৮৪ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ২৯ টির দর।

আজকের বাজার/মিথিলা