টার্গেটের ৬ বছর আগেই দারিদ্র্য মুক্ত হবে দেশ

আগামী ২০৩০ সালের মধ্যে দেশকে দারিদ্র্য মুক্ত করার যে লক্ষ্যমাত্রা তা নির্ধারিত সময়ের ৬ বছর আগেই শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, ২০২৪ এর পর দেশে দারিদ্র্য থাকবে না।

৯ সেপ্টেম্বর শনিবার দুপুরে সিলেটে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার ৪০ বছর পূর্তির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমাদের টার্গেট ২০৩০ সালের মধ্যে দেশ থেকে দারিদ্র্য দূর করা। তবে আশা করছি, ২০২৪ সালের মধ্যেই আমরা এই টার্গেট পূরণ করতে পারব।

সিলেট নগরের মেন্দিবাগে সীমান্তক কমপ্লেক্সের এ অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলনে, শহর ও গ্রামে এখন খুব বেশি তফাত নেই। সবখানেই উন্নয়নের ছোঁয়া লেগেছে। দেশের ৬০-৭০ শতাংশ এলাকাই এখন উন্নত। একে ১০০ শতাংশে উন্নীত করা খুব দুরূহ না। আশা করছি ২০২৪ সালের মধ্যেই আমরা এটা করতে পারব।

সীমান্তিক নামের ওই বেমরকারি প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা আহমদ আল কবিরের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে সিলেটের স্বাস্থ্য ও শিক্ষা খাতের উন্নয়ন ও সম্ভাবনা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সীমান্তিকের নির্বাহী পরিচালক আহমদ আল সাবির।

এতে বিশেষ অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা ও বিএমআরসির চেয়ারম্যান সৈয়দ মুদাচ্ছের আলী, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সংসদ সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরী, ও সাবেক রাষ্ট্রদূত এ কে আবুল মোমেন।

অনুষ্ঠানে মানবসম্পদ উন্নয়নে অবদানের জন্য সাবেক সাংসদ, শিক্ষাবিদ হাফিজ আহমদ মজুমদারকে এবং মুক্তিযুদ্ধ ও শিক্ষায় অবদানের জন্য ভাষা সৈনিক অধ্যাপক মো. আবদুল আজিজকে সীমান্তিক পদক প্রদান করা হয়।

আজকের বাজার:এলকে/এলকে/ ৯ সেপ্টেম্বর ২০১৭