টিকা পেতে কোভ্যাক্স জোটে যোগ দিয়েছে বেশির ভাগ দেশ: ডব্লিউএইচও

বিশ্বের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশের প্রতিনিধিত্বকারী মোট ১৫৬টি দেশ কোভ্যাক্স জোটের সুবিধা পেতে একত্রিত হয়েছে বলে সোমবার জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস, খবর সিনহুয়া।

বিশ্বব্যাপী কোভিড-১৯ টিকার প্রাপ্যতার ক্ষেত্রে সমানাধিকার নিশ্চিত করার এক আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্স। এতে যৌথভাবে নেতৃত্ব দিচ্ছে ডব্লিউএইচও এবং এর অংশীদার গ্লোবাল ভ্যাকসিন এলায়েন্স গাভি ও কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্ট (এএমসি)।

এক বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, ১৫৬টি দেশ যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৬৪ শতাংশের প্রতিনিধিত্ব করছে, তারা কোভ্যাক্স সুবিধা পেতে হয় প্রতিশ্রুতিবদ্ধ বা যোগ্য এবং বাকিরাও তাদের দেখানো পথ অনুসরণ করবে।

এর মধ্যে ৬৪টি দেশ ধনী, যারা কোভিড-১৯ টিকা আবিষ্কার হলে নিজস্ব অর্থায়নে নিতে পারবে এবং ৯২টি নিম্ন ও মধ্যম আয়ের দেশ, যাদের টিকা কেনার জন্য সহায়তার প্রয়োজন হবে। এসব দেশকে অর্থায়নকারী প্রতিষ্ঠান গাভির সমন্বয়ে কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্টের (এএমসি) মাধ্যমে টিকা সংগ্রহে সহায়তা করা হবে।

অভূতপূর্ব বৈশ্বিক সংকট কোভিড-১৯ মোকাবিলায় অভূতপূর্ব বৈশ্বিক সাড়া দেয়ার দাবি জানান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস।

ডব্লিউএইচও প্রধান বলেন, ২০২১ সালের শেষ নাগাদ ২০০ কোটি ডোজ করোনাভাইরাস টিকা সরবরাহের পরিকল্পনা করা হচ্ছে।

‘কোভ্যাক্স সুবিধা কোনো দাতব্য বিষয় নয়, এটি প্রতিটি দেশের সর্বোচ্চ আগ্রহের বিষয়। আমরা হয় একসাথে বাঁচব বা একসাথে মরব,’ বলেন টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস।