টি-টুয়েন্টি: পাকিস্তানের বিপক্ষে জয় দিয়ে শুরু করলো নিউজিল্যান্ড

জয় দিয়ে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু করলো স্বাগতিক নিউজিল্যান্ড। আজ সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা।

অকল্যান্ডের ইডেন পার্কে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। ব্যাট হাতে নামা পাকিস্তানকে শুরুতেই চেপে ধরে নিউজিল্যান্ডের বোলাররা। প্রথম ৫০ বলে ৩৯ রানে পাকিস্তানের পাঁচ ব্যাটসম্যান প্যাভিলিয়নে জায়গা করে নেন।

নিউজিল্যান্ডের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নামা ডান-হাতি পেসার জ্যাকব ডাফির সামনে অসহায় হয়ে পড়ে পাকিস্তানের টপ-অর্ডার। দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ১৭ ও আবদুল্লাহ শফিক খালি হাতে ডাফির শিকার হন। চার নম্বরে নামা অভিজ্ঞ মোহাম্মদ হাফিজকেও রানের খাতা খুলতে দেননি ডাফি। প্রথম পাঁচ উইকেটের অন্য দু’টি নিয়েছেন ডান-হাতি পেসার স্কট কুগিলিজেন ও স্পিনার ইশ সোধি। হায়দার আলি ৩ ও খুশদিল শাহ ১৬ রান করেন।

শুরুর ধাক্কা সামাল দিতে বড় জুটির প্রয়োজন ছিলো পাকিস্তানের। কিন্তু বড় না হলেও, ভারপ্রাপ্ত অধিনায়ক শাদাব খান দু’টি গুরুত্বপূর্ণ জুটি গড়েন। ষষ্ঠ উইকেটে ইমাদ ওয়াসিমকে নিয়ে ৩২ বলে ৪০ ও সপ্তম উইকেটে ফাহিম আশরাফকে নিয়ে ২৩ বলে ৩৫ রান যোগ করেন শাদাব।

ইমাদ ১৪ বলে ১৯ ও শাদাব ৩২ বলে ৪২ রান করেন। ডাফির চতুর্থ শিকার হওয়ার আগে ২টি চার ও ৩টি ছক্কা হাকান শাদাব।
তবে ইনিংসের শেষ ওভার পর্যন্ত থেকে দলকে লড়াই করার পুঁিজ এনে দেন ফাহিম। শেষ ওভারের তৃতীয় বলে আট হবার আগে ২টি চার ও ৩টি ছক্কায় ১৮ বলে ৩১ রান করেন ফাহিম। এছাড়া শেষদিকে ওয়াহাব রিয়াজ ৫ বলে ৯ ও শাহিন আফ্রিদি ৫ বলে অপরাজিত ১০ রান করেন। ফলে ২০ ওভারে ৯ উইকেটে ১৫৩ রানের সংগ্রহ পায় পাকিস্তান। নিউজিল্যান্ডের ডাফি ৩৩ রানে ৪ উইকেট নেন।

১৫৪ রানের লক্ষ্যে শুরুতে বিপদে পড়ে যায় নিউজিল্যান্ডও। ২১ রানে ২ উইকেট হারায় তারা। ওপেনার মার্টিন গাপটিলকে ৬ রানে থামান পাকিস্তানের পেসার আফ্রিদি। আর ডেভন কনওয়েকে ৫ রানে আটকে দেন হারিস রউফ।

এরপর উইকেটরক্ষক ও আরেক ওপেনার টিম সেইফার্ট মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যানকে নিয়ে দু’টি ভালো জুটি গড়েন। তৃতীয় উইকেটে গ্লেন ফিলিপসের সাথে ৩৪ বলে ৪৪ ও চতুর্থ উইকেটে মার্ক চাপম্যানকে নিয়ে ৩৩ বলে ৪৫ রান জমা করেন সেইফার্ট। এতে জয়ের পথ পেয়ে যায় নিউজিল্যান্ড।
দলীয় ১২৯ রানে বিদায় নেন সেইফার্ট-ফিলিপস ও চাপম্যান। ফিলিপস ২৩ ও চাপম্যান ৩৪ রান করেন। তবে দুই টি -টুয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে ৫৭ রানে থামেন সেইফার্ট। ৪৩ বলে ৬টি চার ও ১টি ছক্কা হাঁকান তিনি।

ষষ্ঠ উইকেটে ১৬ বলে অবিচ্ছিন্ন ২৭ রান করে ৭ বল বাকী রেখে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন জেমস নিশাম ও ভারপ্রাপ্ত অধিনায়ক মিচেল স্যান্টনার। পাকিস্তানের রউফ ৩টি ও আফ্রিদি ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের ডাফি।
আগামী ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি।