টেকসই উৎপাদনে আগ্রহী ড্যানিশ ব্যবসায়ীরা

আজকের বাজার ডেস্ক : বাংলাদেশে টেকসই উৎপাদনে ভূমিকা রাখতে আগ্রহ প্রকাশ করেছে ডেনমার্কের ব্যবসায়ীরা। ডেনমার্কের জ্বালানী ও পানি ব্যবস্থাপনা খাতের ১৯টি কোম্পানির প্রতিনিধিরা ঢাকায় এসে এমন আগ্রহের কথা জানিয়েছেন।
তাদের বিশেষ আগ্রহ রয়েছে বাংলাদেশের তৈরি পোশাক খাত,যেখানে টেকসই উৎপাদনে ডেনমার্কের প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ডানিডা বিজনেস ডেলিগেশন হিসেবে পরিচিত এই প্রতিনিধি দলটিকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশের ডেনমার্ক দূতাবাস ও ডেনিশ কোম্পানি অ্যান্ডারসন কনসাল্ট।
‘ডেনিডা বিজনেস’ ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রয়াস যার মাধ্যমে ডেনমার্কের ব্যবসায়ীরা বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ এবং প্রধান স্টেকহোল্ডারদের সাথে সাক্ষাতের সুযোগ পাচ্ছে। তাদের সেবা যেন, অবশ্যই বাংলাদেশের টেকসই উন্নয়নে ভূমিকা পালনে সক্ষম হয়-এটাই তাদের মূল উদ্দেশ্য।
বিশেষ ব্যবসায়ী প্রতিনিধি দলের সফর সম্পর্কে বাংলাদেশের ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সোরেন রোবেনহাগেন বলেছেন, ‘বাংলাদেশের টেকসই উন্নয়নে ডেনমার্কের পানি ব্যবহার ও জ্বালানী দক্ষতায় পারদর্শী প্রাইভেট কোম্পানিগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে। তৈরি পোশাক খাতে টেকসই সমাধানের ভালো চাহিদা রয়েছে এবং আমরা আশাবাদী এই সফরে বেশ কিছু ব্যবসায়িক সম্পর্ক তৈরি হবে, যার মাধ্যমে টেকসই উৎপাদনে ডেনমার্কের প্রাইভেট সেক্টর অবদান রাখতে সক্ষম।’
ডেনমার্ক ব্যবসায়ী প্রতিনিধি দলটি ঢাকায় অনুষ্ঠিতব্য গ্রিন গ্রোথ কনফারেন্সেও অংশগ্রহণ করবে বলে ঢাকাস্থ রয়্যাল ডেনিশ অ্যাম্বাসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আজকের বাজার:এলকে/এলকে/২৩ এপ্রিল,২০১৭