ঢাকায় আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু

দেশে প্লাস্টিক পণ্যের প্রসার ও রফতানি বাড়ানোর ল্য সামনে রেখে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে চার দিনব্যাপী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা।
বুধবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মেলার উদ্বোধন করেন। বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক এসোসিয়েশন (বিপিজিএমইএ) এ মেলার আয়োজন করেছে।

মেলার উদ্বোধন করে বাণিজ্যমন্ত্রী বলেন, প্লাস্টিক বাংলাদেশের সম্ভাবনাময় শিল্প। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় যে ক’টি পণ্যের রফতানি বৃদ্ধির জন্য বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে প্লাস্টিক তার অন্যতম। তৈরি পোশাক খাতে নগদ আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে আমরা যেমন দ্বিতীয় বৃহত্তম রফতানিকারক দেশ হতে পেরেছি, তেমনি প্লাস্টিক শিল্পকেও এগিয়ে নিতে চাই। এ জন্য প্রয়োজনীয় নগদ সহায়তা প্রদান করা হবে বলে তিনি জানান।
তিনি বলেন, দেশে বর্তমানে প্রায় ২৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য ব্যবহার হয়। অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে এখন মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশে তিন হাজার কোটি টাকার মূল্যের প্লাস্টিক পণ্য রফতানি করা হচ্ছে। প্লাস্টিক পণ্য রফতানিতে বর্তমানে ১০ শতাংশ নগদ সহায়তা প্রদান করা হচ্ছে বলে তিনি জানান।
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী আগামী জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক, অবাধ ও নিরপে হবে উল্লেখ করে সকল রাজনৈতিকদলকে নির্বাচনে অংশগ্রহণ করার আহ্বান জানান।

তিনি বলেন, বাংলাদেশ আমাদের সবার। আসুন দেশটাকে আমরা সবাই মিলে এগিয়ে নেই। সকলে মিলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করি। এখন আর কোন সংলাপের প্রয়োজন নেই। দেশে স্বাধীন নির্বাচন কমিশন রয়েছে। দেশের সংবিধান মোতাবেক জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি দেশের সকল রাজনৈতিক দল এ নির্বাচনে অংশ গ্রহণ করবে। এটি নির্বাচনের বছর। বিগত জাতীয় সংসদ নির্বাচনের আগে কতিপয় বিরোধীদল দেশের অর্থনীতি পঙ্গু করার জন্য চেষ্টা করেছিল, আইন নিজের হাতে তুলে নিয়েছিল, দেশে গোলযোগ সৃষ্টির চেষ্টা করেছিল। কোন লাভ হয়নি। এবারও তেমন কিছু করার চেষ্টা হলে তা হবে ভুল সিদ্ধান্ত।’

মেলায় চীন, ভারত, তাইওয়ান, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ইতালি, যুক্তরাজ্যসহ বিশে^র ১৬টি দেশের ৩৬০টি কোম্পানির ৬৮০টি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করেছে। মেলা দর্শনার্থীদের জন্য প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। বিনামূল্যে দর্শনার্থীগণ এ সময় মেলা পরিদর্শন করতে পারবেন। মেলায় প্লাস্টিক পণ্য এবং প্লাস্টিক পণ্য তৈরীর মেশিন প্রদর্শনী হচ্ছে। আগামী ৩ ফেব্রুয়ারি পর্যন্ত মেলা চলবে।

বিপিজিএমইএ সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগ সভানেত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তাইওয়ানের ইয়োর্কাস ট্রেড এন্ড মার্কের্টি কোম্পানির প্রেসিডেন্ট জুডি ইয়াং বক্তব্য রাখেন। মন্ত্রী মেলার স্টল ঘুরে দেখেন।

আজকের বাজার: ওএফ/ ১ ফ্রেব্রুয়ারি ২০১৮