ঢাকায় প্রথম ১৪ দেশের কারাপ্রধানদের সম্মেলন

অভিজ্ঞতা বিনিময়, কারাগার বা বন্দিশালাগুলো তৈরি, ডিজাইন, পরিকল্পনা এবং পরিচালনার সময় যেন নিরাপত্তা ও মানবিক অবস্থার মধ্যে ভারসাম্য বজায় রাখার ওপর গুরুত্ব দিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪র্থ এশিয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কারেকশনাল ম্যানেজারদের নিয়ে আঞ্চলিক সম্মেলন।

রাজধানীর কারা অধিদফতরে রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) ও বাংলাদেশ কারা অধিদফতর যৌথভাবে আগামী ১৬ থেকে ১৮ মে ঢাকার ল্য মেরিডিয়ান হোটেলে ৪র্থ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কারেকশনাল ম্যানেজারদের নিয়ে আঞ্চলিক সম্মেলনের আয়োজন করেছে। ‘কারাগারের মধ্যে নিরাপত্তা এবং মানবিক চাহিদার ভারসাম্য’ শিরোনামের এ সম্মেলনে বাংলাদেশসহ ১৪ দেশের ২৮ জন সিনিয়র কারেকশনাল ম্যানেজার অংশ নিবেন।

ইফতেখার উদ্দিন বলেন, অংশগ্রহণকারীরা বিভিন্ন কেস স্টাডি ব্যবহার করে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন, কারাগার বা বন্দিশালাগুলো তৈরি, ডিজাইন, পরিকল্পনা এবং পরিচালনার সময় যেন নিরাপত্তা ও মানবিক অবস্থার মধ্যে ভারসাম্য বজায় রাখার ওপর গুরুত্ব সম্পর্কেও আলোচনা করা হবে। এছাড়াও সম্মেলনে বিভিন্ন প্যানেল আলোচনায় বন্দিদের শ্রেণিভুক্ত করা এবং তাদের পরিদর্শনের গুরুত্ব প্রাধান্য পাবে। বাংলাদেশে এবারই প্রথম বাংলাদেশ কারা অধিদফতর ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আইসিআরসির সঙ্গে যৌথভাবে কারা সম্পর্কিত এ ধরণের আঞ্চলিক সম্মেলন আয়োজন করা হয়েছে।

আইজি প্রিজন্স বলেন, গত বেশ কয়েক বছর ধরে আমরা আইসিআরসির সাথে একটি গতিশীল কাজের সম্পর্ক গড়ে তুলেছি এবং এই অঞ্চলে আমাদের সমকক্ষদের সাথে বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেছি। আমরা আশা করি অংশগ্রহণকারীরা প্রতিবেশী দেশের অভিজ্ঞতা ও পযবেক্ষণ থেকে শিখবে এবং তাদের নিজস্ব বন্দি সুবিধাগুলো উন্নত করতে অনুপ্রাণিত হবে।

কারা মহাপরিদর্শক বলেন, সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে রয়েছে—বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, ফিজি, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ভানুয়াতু। অংশগ্রহণকারী প্রতিটি দেশ কারাগারের বিভিন্ন কর্মকাণ্ড ও সেবাগুলোর একটি সংক্ষিপ্ত বিবরণ দিবে। গত বছরের কলম্বোতে অনুষ্ঠিত সেমিনারের পর কারা সংশ্লিষ্ট বিষয়গুলোতে যে ধরনের অগ্রগতি হয়েছে, সেগুলো আলোচনা করবে। পাশাপাশি চ্যালেঞ্জগুলো নিয়েও আলোচনা-পর্যালোচনা হবে। ভারত সবসময় থাকে। কিন্তু এবার কেন থাকছে না তা জানা নেই।

আইসিআরসি বাংলাদেশের হেড অফ ডেলেগেশন ইখতিয়ার আসলানভ বলেন, আইসিআরসি সুষ্ঠুভাবে কারাগার ব্যবস্থাপনা করতে এশিয়-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলিকে একে অপরের অভিজ্ঞতা থেকে উপকৃত হতে উৎসাহিত করে। এই সম্মেলনের মাধ্যমে এ অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্তৃপক্ষের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে এবং বন্দিদের হয়ে আমাদের কাজ পরিচালনা সহজতর হবে।

তিনি আরও বলেন, গত ১৪০ বছরের বেশি সময় ধরে আইসিআরসি ৯০টিরও বেশি দেশে কারাবন্দিদের জন্য বন্দি পরিদর্শন কাযক্রম পরিচালনা করছে। এ কার্যক্রম সম্পূর্ণভাবে মানবিক উদ্দেশ্যে পরিচালিত, বন্দিদের শারীরিক ও মানসিক কল্যাণ সাধন এবং তাদের চিকিৎসা ও বন্দিত্বের পরিবেশ যাতে আন্তর্জাতিক মানবিক আইন ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত অন্যান্য মানদণ্ড অনুযায়ী হয় তা নিশ্চিত করা। এ ছাড়াও আইসিআরসি কারাগারের পরিবেশ উন্নয়ন এবং কারাবন্দি ও তাদের পরিবারের মধ্যে যোগাযোগ রক্ষা করতে কাজ করে।

আজকের বাজার:এলকে/ এলকে/১‌৪ মে ২০১৭