ঢাকায় শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেট উৎসব

শিশুদের জন্য নিরাপদ ইন্টারনেটের প্রত্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে অনুষ্ঠিত হতে যাচ্ছে এক মহাউৎসব।

আগামী শুক্রবার ইউনিসেফ বাংলাদেশ ও ফেসবুকের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো দিনব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হবে।

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে প্রায় ১০ হাজার শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকার অংশগ্রহণে শিশু-কিশোরদের উপযোগী ইন্টারনেট পণ্য নিয়ে বিশাল এক্সপো ও একইসঙ্গে কনফারেন্স, কর্মশালা অনুষ্ঠিত হবে। ৫০টি দেশি-বিদেশি কোম্পানি এবং ১০০টি স্কুলের অংশগ্রহণে এই উৎসবে শিশুদের জন্য ইন্টারনেট ব্যবহারের সঠিক পদ্ধতি, অভিভাবকদের জন্য ইন্টারনেটের পেরেন্টাল কন্ট্রোল টুল নিয়ে ধারণা প্রদানসহ নানা ধরনের সচেতনতামূলক আয়োজন থাকবে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সকাল সাড়ে ৯টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একই দিন সমাপনী পর্বে বিকেল ৫টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান। এছাড়া ক্রিকেট, টেলিভিশন ও চলচ্চিত্র অঙ্গনের জনপ্রিয় তারকারাও এই উৎসবে অংশ নেবেন।

আয়োজকরা জানান, সর্ববৃহৎ সচেতনতামূলক ক্যাম্পেইনে ছাত্র-ছাত্রী, অভিভাবকদের জন্য ইন্টারনেটের সঠিক ব্যবহারে সচেতনতা প্রাধান্য পাবে। শিক্ষক শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, অভিভাবকদের কাছে ইন্টারনেটে বহুল ব্যবহৃত দেশীয় আধেয়/ কনটেন্ট পরিচিত করা হবে।

শিশু কিশোরদের জন্য ডিজিটাল দুনিয়ার এই বিশাল আয়োজনে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের তৈরি শিশু কিশোরদের উপযোগী ইন্টারনেট প্রোডাক্ট, মোবাইল অ্যাপ্লিকেশন, সফটওয়্যার, ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া, ইউটিউব চ্যানেল, টেলিভিশন চ্যানেল প্রদর্শিত হবে। এতে ইউনিসেফ, সেইফ দ্যা চিলড্রেন, কাইটস বাংলাদেশ, চ্যাম্পস-২১, মাইক্রোটেক ইন্টার‌্যাক্টিভ লি.-বাইনো, সূর্যমুখী, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন বিভিন্ন সেশন পরিচালনা করবে।

শিক্ষা প্রতিষ্ঠান ও ক্যাম্পেইনে অংশগ্রহণকারী শিশু কিশোরদের জন্য ইউনিসেফ কর্তৃক সম্মাননা পুরস্কার ও আধুনিক প্রযুক্তি সংশ্লিষ্ট বিনোদনমূলক আয়োজন থাকবে। এছাড়া নভো থিয়েটারের নির্ধারিত প্রদর্শনীর ব্যবস্থা তো থাকছেই। সারাদিন ব্যাপী শিশু-কিশোরদের জন্য বিশেষ আয়োজনগুলোতে অংশগ্রহণে পরিবারের শিশু কিশোরদের সঙ্গে আনার জন্য অনুরোধ জানিয়েছে ইউনিসেফ ও ফেসবুক।

আজকের বাজার/আরজেড