ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ নির্ধারিত সময়ে শুরু ও সমাপ্ত করার সুপারিশ

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শুরু এবং যথাসময়ে সমাপ্ত করার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মো. একাব্বর হোসেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের (ভার্চুয়ালভাবে), এনামুল হক, মো. হাসিবুর রহমান স্বপন, মো. আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, এবং রাবেয়া আলীম সভায় অংশগ্রহণ করেন।

সভায় কমিটির অষ্টম বৈঠকের সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া সড়ক ও জনপথ অধিদপ্তরের চট্টগ্রাম জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পসমূহের সর্বশেষ অবস্থা ও বাস্তবায়ন অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন এবং ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের সার্বিক কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

সভায় সড়ক ও জনপথ অধিদপ্তরের চট্টগ্রাম জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্প সমূহের সর্বশেষ অবস্থা ও বাস্তবায়ন অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করা হয়।
সভায় সম্প্রতি সুনামগঞ্জে নির্মাণাধীন একটি ব্রিজের গার্ডার ভেঙ্গে পড়ায় দায়িত্ব অবহেলার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

এছাড়া, সড়ক দুর্ঘটনা রোধকল্পে জেলা বা আঞ্চলিক সড়ক বা মহাসড়কের বাঁকা রাস্তাগুলো সরলীকরণ করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবদ্বয়, বিআরটিএ ও বিআরটিসি’র চেয়ারম্যানদ্বয়, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক,বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান টানেল প্রকল্পের প্রকল্প পরিচালক, ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলীসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান