ঢাকা ব্যাংক লিমিটেড-এর চেয়ারম্যান নির্বাচিত হলেন আব্দুল হাই সরকার

আব্দুল হাই সরকার সম্প্রতি ঢাকা ব্যাংক লিমিটেড-এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। আব্দুল হাই সরকার সিরাজগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রি (এম. কম) সম্পন্ন করেন। শিক্ষা জীবন শেষে তিনি আন্তর্জাতিক ব্যবসা-বানিজ্যে সম্পৃক্ত হয়ে স্বাধীন বাংলাদেশের একজন স্বনামধন্য শিল্পপতি হিসেবে পরিচিতি লাভ করেন।

তাঁর আন্তরিক প্রচেষ্টা এবং প্রগতিশীল নেতৃত্বের ফসল হিসেবে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যবসায়িক কংগ্লোমারেট পূর্বাণী গ্রূপ। সরকার ঢাকা ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে কর্তব্যরত ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন-এর প্রাক্তন চেয়ারম্যান (বিটিএমএ), বাংলাদেশ এসোসিয়েশন অফ ব্যাংকস (বিএবি)-এর প্রাক্তন সহ-সভাপতি এবং ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিস (এফবিসিসিআই)-এর প্রাক্তন পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

আব্দুল হাই সরকার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (আইইউবি) এর এডুকেশন, সাইন্স, টেকনোলজি এন্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্ট (ইএসটিসিডিটি)-এর বর্তমান চেয়ারম্যান। এছাড়া তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ঢাকা ও চট্টগ্রাম এর ট্রাস্টি বোর্ডের সদস্য। উল্লেখ্য, তিনি বাংলাদেশ এন্টারপ্রাইস ইনস্টিটিউট (বিইআই)-এর ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য এবং লিভারপুল, ইউকে ভিত্তিক ইন্টারন্যাশনাল কটন এসোসিয়েশন-এর সহযোগী পরিচালক। সম্প্রতি তিনি ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স (আইসিসি), বাংলাদেশ এর নির্বাহী পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে নির্বাচিত হন।

শীর্ষস্থানীয় ব্যবসায়িক ব্যক্তিত্ব হওয়ার পাশাপাশি তিনি সমাজকল্যাণ ও বিভিন্ন সম্প্রদায়ের উন্নয়নে প্রশংসনীয় ভূমিকা পালন করে চলেছেন। সমাজে অসামান্য অবদানের জন্য অনেক প্রতিষ্ঠান কর্তৃক তিনি সম্মানিত হয়েছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক তিনি বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) মর্যাদায় ভূষিত।