‘তাঁত শিল্প রক্ষায় সব ধরণের কার্যক্রম গ্রহণ করা হবে’

বাংলাদেশের তাঁত শিল্পকে বিশ্বে ব্র্যান্ডিং করতে পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীর প্রতীক।

তিনি বলেন, তাঁত শিল্পকে রক্ষা কারার জন্য সব ধরণের কার্যক্রম গ্রহণ করা হবে। এজন্য তাঁতের সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান করতে হবে।

রোববার রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ তাঁত বোর্ডের আয়োজনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় বস্ত্র ও পাট মন্ত্রী এ কথা বলেন।

এসময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম ও তাঁত বোর্ডের সদস্যবৃন্দসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের তাঁত শিল্পকে বিশ্বে ব্র্যান্ডিং করতে হবে। বেনারশি, জামদানি এবং তাঁত আমাদের জাতীয় সম্পদ।’

তিনি আরো বলেন, ‘প্রতি পহেলা বৈশাখে ছোট, বড় সকলে তাঁত পণ্য ব্যবহার করে থাকে। আমরা মনে করি, এই একটি উৎসবের মাধ্যমে ৯০ শতাংশ তাঁতের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এতে করে এই একটি উৎসবেই তাঁতিদের অনেক অর্জন প্রকাশ পায়। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশাখী ভাতা চালু করায় তাঁতিদের তৈরী পণ্যের বিপণন ও ব্যবহার বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

আলোচনা শেষে, বাংলাদেশ তাঁত বোর্ডে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের এসএসসি পরীক্ষা ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে ভালো ফলাফলের জন্য বোর্ডের পক্ষ থেকে মেরিট সার্টিফিকেট তুলে দেন বস্ত্র ও পাট মন্ত্রী।

আজকের বাজার/এমএইচ