তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই: আইইডিসিআর

তাপমাত্রার সঙ্গে করোনা ভাইরাসের কোনো সম্পর্ক নেই। তাই আমাদের সচেতনতার পাশাপাশি জীবনাচরণ পরিবর্তন করতে হবে। আজ সোমবার করোনা প্রসঙ্গ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ কথা জানিয়েছেন। গ্রীষ্মকালে করোনায় আক্রান্তের সংখ্যা কমে যাবে এমন ভরসায় বসে থাকা যাবে না, আমাদেরকে সচেতন হতে হবে জানিয়ে তিনি বলেন, তাপমাত্রার সঙ্গে করোনা ভাইরাসের কোনো সম্পর্ক নেই। কারণ উচ্চ তাপমাত্রা আছে এমন দেশেও করোনা ধরা পড়েছে। তবে, ৭০ ডিগ্রি তাপমাত্রায় টিকতে পারে না এ ভাইরাস। এতো তাপমাত্রা কোনো দেশেই নেই।

মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। ভ্যাকসিন নিয়েও আপাতত কোন আশাবাদ নেই। তাই প্রতিরোধের ওপরই জোর দিচ্ছে সরকার। তিনি বলেন, ভারতের কেরালা পরিস্থিতি বিবেচনা করে সব স্থলবন্দরগুলোতে বাড়তি সতর্কতা নেয়া হয়েছে। পাশাপাশি বিমানবন্দরে থার্মাল স্ক্যানার ছাড়াও হাতে পরিচালিত স্ক্যানারও দেয়া আছে। তবে এক্ষেত্রে সরকারের পদক্ষেপ ছাড়াও জনগণের সচেতনতা জরুরী।

সেব্রিনা মীরজাদী ফ্লোরা জানান, সিঙ্গাপুরে আক্রান্ত বাংলাদেশির মধ্যে ২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকি ৩ জনের অবস্থা অপরিবর্তিত। আমরা এখন পর্যন্ত ৯৩ জনের নমুনা পরীক্ষা করেছি। কারো মধ্যে ভাইরাসের নমুনা পাওয়া যায়নি। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আজারবাইজান, ইকুয়েডর, আইল্যান্ড, মোনাকো ও কাতারে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। নতুন ৫টি দেশসহ এখন পর্যন্ত বিশ্বের সর্বমোট ৫৮টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান