তালিকার শীর্ষে ফিরেছে ম্যানসিটি, নতুন করে চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্ন দেখছে আর্সেনাল

লিভারপুলকে হটিয়ে প্রিমিয়ার লিগের শীর্ষস্থান ফিরে পেয়েছে ম্যানচেস্টার সিটি। গতকাল অনুষ্ঠিত ম্যাচে তারা ৩-০ গোলে ব্রাইটনের বিপক্ষে জয়লাভ করেছে। একই রাতে স্টামফোর্ড ব্রিজে অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে চেলসিকে ৪-২ গোলে হারিয়ে শীর্ষ চারের একেবারেই সন্নিকটে পৌঁছে গেছে আর্সেনাল।

আগেরদিন মঙ্গলবার অ্যানফিল্ডে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৪-০ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গিয়েছিল লিভারপুল।

গতকাল সিটি খুব একটা আলো ছড়াতে না পারলেও রিয়াদ মাহরেজ, ফিল ফোডেন এবং বার্নার্ডো সিলভার দ্বিতীয়ার্ধে করা গোলে শিরোপার দেছৗঁড়ে ফের এক পয়েন্টে এগিয়ে যায় তারা। খেলা শেষে সিটি বস পেপ গার্দিওলা লিভারপুলের সঙ্গে হেড টু হেড লড়াইকে সামনে রেখে বলেন, ‘আমরা সর্বকালের অন্যতম সেরা দলের সঙ্গে লড়তে যাচ্ছি। আমরা যদি পয়েন্ট হারাই তাহলে তারাই চ্যাম্পিয়ন হবে। আর আমরা যদি নিজেদের বাকী সব ম্যাচে জয়লাভ করতে পারি তাহলে আমরাই চ্যাম্পিয়ন হব।’

ম্যাচের প্রথমার্ধে গোল করার দারুন একটি সুযোগ নস্ট করেছেন মাহরেজ। প্রতিপক্ষ ব্রাইটন এমন একটি দল, যারা শেষ দুই ম্যাচে আর্সেনাল ও টটেনহ্যামকে হারিয়ে দিয়েছে।

ম্যাচের ৫৩ মিনিটে কেভিন ডি ব্রুইনার রক্ষনচেরা পাসের বল থেকে গোল করে সিটিকে এগিয়ে দেন মাহরেজ। ৬৫ মিনিটে ফোডেনের শটের বল ডিফ্ল্যাক্টেড হয়ে জালে জড়িয়ে গেলে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচের ৮২ মিনিটে সিটির হয়ে ব্রাইটনের জালে তৃতীয়বারের মত বল জড়িয়ে দেন সিলভা। ফলে ৩-০ গোলে জয়লাভ করে ম্যানচেস্টার সিটি।
– শেষ পর্যন্ত জয়ে ফিরল গানাররা-

এদিকে টানা তিন পরাজয়ের পর শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের আসনের প্রতিদ্বন্দ্বিতায় ফিরেছে আর্সেনাল। গতকাল ছয় গোলের রোমঞ্চক এক ম্যাচে চেলসির বিপক্ষে ৪-২ গোলে জয় নিয়ে চতুর্থ স্থানে থাকা টটেনহ্যামের সমান পয়েন্ট সংগ্রহ করলেও তালিকার পঞ্চম অবস্থানেই রয়েছে গানাররা।

আর্সেনালের কোচ মাইকেল আর্টেটা বলেন,‘ রাতটা ছিল অসাধারণ এবং ছেলেদের এই জয়টি প্রাপ্য ছিল। কঠিন দুটি সপ্তাহ কাটানোর পর আমরা মানষিক দৃঢ়তা দেখিয়ে ঘুরে দাঁড়িয়েছি।

পিয়েরে এমেরিক আবামেয়াং চলে যাবার পর গোল করাটা আর্টেটার শিষ্যদের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছিল। তবে শেষ পর্যন্ত ওই সুযোগটা কাজে লাগিয়ে এক বছরেরও বেশী সময়ের মধ্যে প্রিমিয়ার লিগে গোলের বিরল সুচনা করতে সক্ষম হয়েছেন এডি এনকেতিয়াহ।

ম্যাচের ১৩ মিনিটে গোল করে দলকে তিনি এগিয়ে দিলেও ১৭ মিনিটে ডিফ্ল্যাক্টেড শটে গোলটি পরিশোধ করে দেন টিমো ওয়ার্নার। ২৭ মিনিটে স্মিথ রোয়ে গোল করে গানারদের ফের এগিয়ে দেন। তবে ম্যাসন মাউন্টের ক্রসের বল জালে জড়িয়ে ৩২ মিনিটে চেলসিকে ফের সমতায় ফিরিয়ে আনেন সিজার আজপিলিকুয়েটা।

বিরতি থেকে ফিরে ৫৭ মিনিটে এনকেতিয়াহ নিজের দ্বিতীয় গোল করার পাশাপাশি ফের এগিয়ে দেন আর্সেনালকে। ম্যাচের শেষ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জয়ের ব্যবধান আরো বাড়িয়ে দেন বুকায়ো সাকা।

একই রাতে গুডিসন পার্কে ১-১ গোলে লিস্টার সিটির সঙ্গে ড্র করে প্রয়োজনীয় একটি পয়েন্ট সংগ্রহ করে নিয়েছে এভারটন। ফলে রেলিগেশন জোন থেকে চার পয়েন্টে এগিয়ে গেল ক্লাবটি। বছরের শুরুতে রেলিগেশনের শংকায় ছিল নিউক্যাসলও। তবে ঘরের মাঠে টানা ছয় জয়ে পয়েন্ট তালিকার ১১তম স্থানে উঠে গেছে ম্যাগপাইরা। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান