তিন মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। ডিএসইতে আড়াই ঘণ্টায় ১৩ শত কোটি টাকার লেনদেন হয়েছে। যা তিন মাসের মধ্যে সর্বোচ্চ।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৮২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৩ টির, দর কমেছে ৯৮ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৩ টির।

ডিএসইতে ১ হাজার ২৯৯ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা দুই মাস ২৫ কার্যদিবস বা ৫৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের ২৫ জানুয়ারি আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫৮৫ কোটি টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪২.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭১৩.২৮ পয়েন্টে।

সিএসইতে ২৩৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির দর বেড়েছে, কমেছে ৭৭টির আর ৩১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।