তিস্তার পানিতে অনড় মমতা

আজকের বাজার ডেস্ক: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন তিনি বাংলাদেশকে ভালোবাসেন। বাংলার মানুষকে ভালোবেসেই এর আগে গঙ্গার পানি দেওয়া হয়েছে। তবে এই ভালোবাসা থাকলেও রাজ্যের স্বার্থ বিসর্জন দিয়ে বাংলাদেশকে তিস্তার পানি দেওয়া যাবে না বলে জানিয়েছেন তিনি।

সোমবার,২৪এপ্রিল কোচবিহারে প্রশাসনিক বৈঠক শেষে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এই কথা বলেন মমতা। তবে তোর্সা ও মানসাই নদীর পানি নিয়ে আলোচনা হতে পারে বলে ফের জানালেন তিনি।

এক প্রশ্নের জবাবে মমতা বলেন, আমরা বাংলাদেশকে ভালোবাসি। আগে তো ফারাক্কার পানি দিয়েছি। বাংলার (পশ্চিমবঙ্গ) মানুষ পানি পাওয়ার পর যদি থাকে, তবে নিশ্চয়ই দেব।

তিনি বলেন, আমি তো ইতোমধ্যে তিস্তার বদলে তোর্সা, মানসাই নদীর পানির কথা বলেছি। তবে রাজ্যের মানুষের অসুবিধা না হলে বাংলাদেশকে পানি দিতে কোনো আপত্তি নেই বলেও জানান মমতা।

চলতি মাসের শুরুর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরের সময় তাকে তিস্তার বদলে বিকল্প প্রস্তাব দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

গত ৮ এপ্রিল সকালে হাসিনা ও মমতাকে পাশে রেখে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তরফে তিস্তা চুক্তি দ্রুত বাস্তবায়নের আশ্বাস দেয়ার পর ওইদিন রাতেই বিকল্প প্রস্তাব দেন মমতা।

ওই সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, বাংলাদেশের সঙ্গে তিস্তা পানি বণ্টনের বিষয় খুব শিগগির এবং সর্বসম্মতিক্রমে সমাধান করা হবে।

তবে শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকের পরই সাংবাদিকদের সামনে মমতা জানান, তিস্তা আমাদের লাইফলাইন, উত্তরবঙ্গের লাইফ লাইন। এর পানি বণ্টন নিয়ে আমাদের সমস্যা রয়েছে। তিস্তার পানি দিলে রাজ্য আরও বিপন্ন হয়ে পড়বে।

তবে মমতার সেই বিকল্প প্রস্তাবে মোদি কিংবা হাসিনা কেউই সাড়া দেননি।

উল্লেখ, রাজ্যের স্বার্থ ক্ষুণ্ন হবে এই আপত্তি তুলেই ছয় বছর আগে ২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংহের সঙ্গে ঢাকা সফরও বাতিল করেন মমতা। ফলে অসম্পাদিত রয়ে যায় তিস্তা চুক্তি।
আজকের বাজার:এলকে/এলকে/২৫এপ্রিল,২০১৭