ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-নিউজিল্যান্ডের ম্যাচ আজ

ওয়ালটন ত্রিদেশীয় সিরিজে আজ নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। বৃষ্টির কারণে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়। জয়ের লক্ষ্য নিয়েই নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে টাইগাররা। ডাবলিনের ক্লোনটার্ফে আজ বুধবার ১৭ মে বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় শুরু হবে ম্যাচটি।

সিরিজের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। ৩১.১ ওভার পর্যন্ত ব্যাটিং করার সুযোগ পায় টাইগাররা। এক ম্যাচ নিষিদ্ধের কারণে ওই ম্যাচে ছিলেন না মাশরাফি-বিন মুর্তজা; তাই অধিনায়কের দায়িত্বে ছিলেন সাকিব আল হাসান।

প্রথম ম্যাচে বৃষ্টি শুরুর আগে ৩১.১ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৭ রান করে বাংলাদেশ। দলের পক্ষে ওপেনার তামিম ইকবাল অপরাজিত ৬৪ ও মাহমুদুল্লাহ রিয়াদ অপরাজিত ৪৩ রান করেন। পরবর্তীতে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে যায় খেলা। এতে পয়েন্ট করে ভাগাভাগি করে দুই দল।

গত রোববার ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫০ ওভারে ৭ উইকেটে ২৮৯ রান করে কিউইরা। দলের পক্ষে নিল ব্রুম ৬৩ বলে ৭৯ এবং রস টেইলর ৬০ বলে ৫২ রান করেন।

জবাবে উইকেটরক্ষক নেইল ও’ব্রেনের ১০৯ রান সত্ত্বেও ২৩৮ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড। ১৩১ বলের ইনিংসে ৯টি চার ও ৫টি ছক্কা মারেন নেইল ও ‘ব্রেন। বল হাতে ৫০ রানে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের জয়ে প্রধান ভূমিকা রাখেন মিশেল স্যান্টনার।

আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের স্বাদ নিয়ে বাংলাদেশের বিপক্ষে আগামীকাল মাঠে নামছে নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে প্রথম ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করলেও, আত্মবিশ্বাসে ভরপুর হয়েই নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। কারণ ত্রিদেশীয় সিরিজের আগে তিনটি প্রস্ততি ম্যাচেই দারুণ পারফরমেন্স করেছে টাইগাররা। তিন ম্যাচে মোট ১০৫৩ রান করেছে তারা। অনুশীলন ম্যাচের অভিজ্ঞতা নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে কাজে লাগাতে চাই মাশরাফিবাহিনী।

নিউজিল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত ২৮ ম্যাচ খেলে ৮টিতে জয় এবং ২০টিতে পরাজিত হয় বাংলাদেশ। ২০১০ ও ২০১৩ সালে দুইটি ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা। তবে সর্বশেষ তিন ম্যাচের সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশের লজ্জা দেয় নিউজিল্যান্ড।

আজকের বাজার:এলকে/এলকে/১৭ মে ২০১৭