থানা হেফাজতে আসামির মৃত্যুর দায় পুলিশ এড়াতে পারে না: ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম সোমবার বলেছেন, থানা হেফাজতে আসামির মৃত্যুতে পুলিশ দায় এড়াতে পারে না। পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির পক্ষে ধানমণ্ডি ৩২ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। ডিএমপি কমিশনার এ অ্যাসোসিয়েশনের সভাপতি। তিনি জানান, তেজগাঁও পুলিশ হেফাজতে থাকা আসামির রবিবার মৃত্যু হয়। প্রাথমিকভাবে এই মৃত্যু আত্মহত্যা বলে জানা গেছে।

‘এই ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে যদি পুলিশের কেউ দোষী প্রমাণিত হয় তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে,’ ডিএমপি কমিশনার যোগ করেন। রবিবার ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলার আসামি আবু বক্কর সিদ্দিক (৪৫) তেজগাঁও শিল্পাঞ্চল থানা পুলিশ হেফাজতে মারা যান। আবু বকর থানায় আত্মহত্যা করেছেন বলে পুলিশ দাবি করছে। তবে পরিবার দাবি করছে, পুলিশের নির্যাতনে বকরের মৃত্যু হয়েছে।

রবিবার তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক (তদন্ত) শরিফুল ইসলাম সাংবাদিকদের জানান, একজন নারী ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে থানায় মামলা করেন। ‘শনিবার রাতে আবু বকরকে গ্রেপ্তার করে পুলিশ থানা হেফাজতে রাখে। পরে রবিবার ভোরে তিনি আত্মহত্যা করেন। আমরা সিসিটিভি ফুটেজ পেয়েছি,’ যোগ করেন শরিফুল ইসলাম। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান