দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে নতুন করে বিক্ষোভ

দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্টের দুর্নীতির কেলেংকারির ঘটনায় তার পদত্যাগের দাবিতে শনিবার সিউলের রাজপথে বড় ধরনের বিক্ষোভ-সমাবেশ করার কথা রয়েছে। এতে প্রায় পাঁচ লাখ লোক অংশ নেবে বলে আশা করা হচ্ছে। প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের পদত্যাগের দাবিতে সেখানে টানা চার সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে।

এ গণবিক্ষোভ পার্কের সরকারকে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিলেও প্রেসিডেন্ট পদত্যাগের কথা প্রত্যাখান করেছেন। ১৯৮০’র দশকের গণতন্ত্রপন্থী বিক্ষোভের পর থেকে দক্ষিণ কোরিয়ায় এটিকে সবচেয়ে বড় গণসমাবেশ হিসেবে দেখা হচ্ছে।

গত শনিবারের বিক্ষোভে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতির কথা দাবি করে আয়োজকরা জানান, সিউলের বিক্ষোভ-সমাবেশে প্রায় পাঁচ লাখ লোক অংশ নেবে বলে তারা আশা করছে। দেশের বিভিন্ন নগরীতে আরো প্রায় পাঁচ লাখ লোক বিক্ষোভ প্রদর্শন করছে।

অনেক পরিবারের অংশগ্রহণে এখন পর্যন্ত এ বিক্ষোভ-সমাবেশ অনেক শান্তিপূর্ণভাবে পালিত হয়ে আসছে। তবে শনিবারের বিক্ষোভ-সমাবেশকে কেন্দ্র করে সেখানে পুলিশের উপস্থিতি অনেক বাড়ানো হয়েছে। প্রেসিডেন্টের ব্লু-হাউজের বিভিন্ন প্রবেশ পথে অনেক বাস ও ট্রাক দিয়ে প্রতিবন্ধকতা তৈরী করা হয়েছে।

কোরিয়ান কনফেডারেশন অব ট্রেড ইউনিয়নের মুখপাত্র নম জিয়ং-সু এএফপিকে বলেন, ‘আমরা আগের তিনটি সমাবেশের মতো শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করতে চাই।’

নম জানান, এ বিক্ষোভ-সমাবেশে হাজার হাজার শিক্ষার্থীর ঢল নামবে বলে আশা করছেন তিনি।
এদিকে প্রেসিডেন্টের দীর্ঘদিনের ঘনিষ্ঠ বন্ধু চই সন-সিলের আর্থিক কেলেংকারির বিষয়ে প্রেসিডেন্টের পক্ষ থেকে ক্ষমা চাওয়ার কথা দু’টি টেলিভিশনে প্রচার হওয়া সত্ত্বেও পার্ক বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। প্রেসিডেন্টের সঙ্গে বন্ধুত্বের নাম ভাঙ্গিয়ে তিনি এ আর্থিক সুবিধা নেন। জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে সিলকে গ্রেফতার করা হয়।

সুত্র: বাসস